ঈদ ভ্রমণে বমি বন্ধে ঘরোয়া উপায়
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ঈদ ভ্রমণে বমি বন্ধে ঘরোয়া উপায়

আজ থেকেই ঈদের যাত্রা শুরু হয়ে গেছে। বিভিন্ন শহর কিংবা নিজেদের কর্মস্থল থেকে প্রিয়জনদের সাথে ঈদ করতে মানুষজন ছুটছেন গ্রামের বাড়িতে। আমাদের মধ্যে অনেকেই আছেন যারা পেট্রোল-ডিজেলের গন্ধ একদমই সহ্য করতে পারেন না, অথবা মোশন সিকনেসের কারণে গাড়িতে উঠলেই বমি করেন। মনোযোগ অন্যত্র রেখে সময় কাটাতে অনেকেই গান শোনেন, কেউবা বই পড়েন। আবার কেউ বমিনাশক ট্যাবলেট ব্যবহার করে থাকেন।

ঈদে কেনাকাটা ও আনুষঙ্গিক ব্যাপার সারতে সারতে দেখা যায়  ভুলে বমিনাশক কিছুই কেনা হয়নি। এদিকে গাড়ি ছাড়ার সময়ও বেশি নেই; সেক্ষেত্রে ঘরোয়া কিছু পদ্ধতি ও উপাদান দারুণ কাজে আসতে পারে। এগুলো ঘরে রান্নাঘর, ফ্রিজেই পেতে পারেন।

লেবু ও গোলমরিচ

লেবু ও গোলমরিচ
গোলমরিচ আর লেবু কম বেশি আমাদের সবার ঘরেই থাকে। তাই জার্নির আগে ১ কাপ পরিমান (সাইজ: ছোট কাপ আর বড় কাপ হলে অর্ধেক কাপ) লেবুর রসে ১ চিমটি পরিমান গোলমরিচ মিশিয়ে সেই পানীয় টা পান করুন। এত করে মাথা ঘোড়ানো বা বমিভাব থাকবে না।

পুঁদিনা পাতার চা

পুঁদিনা পাতার চা
রমজান মাসের ইফতারের জন্য পুদিনাপাতা ঘরে থাকাটাই স্বাভাবিক। বাসা থেকে বের হবার আগে পুঁদিনাপাতা দিয়ে এক কাপ চা খেয়ে বের হবেন। মূলত পুঁদিনাপাতা মাথা ঘোরা কমাতে সাহায্য করে। আবার কেই চাইলে কাঁচা পুদিনাপাতাও সঙ্গে করে নিয়ে বের হতে পারেন। গাড়িতে যখনই বমির ভাব হবে তখন পাতা বের করে গন্ধ নিলে আর সমস্যা হবে না।

আদা চা

আদা চা
আদা ছাড়া তো রমজানে হালিম জমবেই না, আর সারাদিন রোজা রেখে ইফতারে দুধ চা না খেয়ে আদা চা খেলে বেশ উপকার পাওয়া যায়। ঠিক তেমনি জার্নিতে বমির ওষুধ না খেলেও আদা চা খেলে অনেক বেশি ফল পাওয়া যায়। অনেরকেই দূরের জার্নিতে পেট ভরে খেয়ে বের হয় আর গাড়িতে উঠলেই মাথা ঘোড়ায় বমি পায় কাজেই বের হওয়ার আগে এই আদা চা চটজলদি হজমে সহায়তা করে আর বমি হওয়ার আশঙ্কা আর থাকে না।

মধু ও দারচিনি

মধু ও দারচিনি
হালকা গরম পানিতে ১ চা চামচ দারুচিনি গুঁড়ার সাথে ১ চা চামচ মধু মিশিয়ে পান করলে মোশন সিকসেনের উপসর্গ কমে যাবে। এত করে জার্নিতে কোন সমস্যা হবে না।

এলাচ ও লবঙ্গ

এলাচ ও লবঙ্গ
জার্নি করতে গেলে রাস্তায় বের হতেই হয় আর তখন প্রয়োজনে বাস, ট্রেন, ট্রাক বা ভাড়া করা যে কোন ধরনের গাড়িতে উঠলেই পেট্রল-ডিজেলের গন্ধ অস্বস্তি তৈরি করে, তখন চটজলদি সমাধান ১ টা এলাচ অথবা লবঙ্গ মুখে রেখে তার রস টা আস্তে আস্তে পান করুন। শরীরের অস্বস্তি আস্তে আস্তে কমে যাবে।

মৌরি

মৌরি
লং জার্নিতে অনেকেই সাথে পান মশলা সঙ্গে রাখেন তাই আপনি চাইলেও ছোট একটা কৌটায় কিছু মৌরি রাখতে পারেন। যাদের বাসে বা গাড়িতে উঠলেই শরীর  খারাপ লাগে তখন যদি কেই একটু মৌরি মুখে রাখেন তাহলে বমি হওয়ার আশঙ্কা বা মাথা ঘোরার সমস্যাও ঠিক হয়ে যাবে বলে এ সংক্রান্ত গবেষণায় প্রমাণ পাওয়া গেছে ।

অর্থসূচক/টি এম/কে এম

এই বিভাগের আরো সংবাদ