যোগ ব্যায়ামের মহাযজ্ঞ দেশে দেশে
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

যোগ ব্যায়ামের মহাযজ্ঞ দেশে দেশে

আজ আন্তর্জাতিক যোগ দিবস (Yoga Day। ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশে বেশ বর্ণাঢ্যভাবে উদযাপিত হয়েছে দিবসটি। এশিয়া, ইউরোপ, আমেরিকা, আফ্রিকা-কোথাও বাদ যায়নি। চীনের মহাপ্রাচীর, ক্রোয়েশিয়ার সমুদ্র সৈকত, প্রাচীন সভ্যতার নিদর্শন মাচুপিচু, ভারতীয় রণতরী বিক্রমাদিত্যসহ কিছু জায়গায় যোগ ব্যায়মে অংশ দিবসটিকে অনেক বর্ণিল করে তুলে।

যোগ দিবসে ভারতের লখনৌতে প্রায় ৫০ হাজার মানুষের এক অনুষ্ঠানে অংশ প্রায় ৫০ হাজার মানুষ এই অনুষ্ঠানে অংশ দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এতে উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথসহ সরকার ও দলের শীর্ষ ব্যক্তিরা উপস্থিত ছিলেন। ক্ষমতাসীন বিজেপির সঙ্গে টানাপোড়েন চলতে থাকা আম আদমি পার্টির প্রধান ও দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল দিল্লিতে তার গভর্নরসহ কর্মকর্তাদের নিয়ে যোগ ব্যায়ামে অংশ নেন। ভারতের দুই প্রতিদ্বন্দ্বী দেশ চীন ও পাকিস্তানেও দিবসটি উদযাপিত হয়। আর এসব উদযাপন দিবসটিকে ভিন্ন মাত্রা দেয়।

আন্তর্জাতিক যোগ ব্যায়াম দিবসের অনুষ্ঠানে ভারতের প্রধানমন্ত্রী বলেন, অনেকের জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ যোগ ব্যায়াম। ভারতের সঙ্গে অন্যান্য দেশের সম্পর্ককে অনন্য উচ্চতায় নিয়ে গেছে এই যোগ ব্যায়াম। সারাদেশে আন্তর্জাতিক যোগ ব্যায়াম পালন করায় দেশবাসীকে শুভেচ্ছা জানাচ্ছি।

Yoga Lucknow

ভারতের লখনৌতে যোগ ব্যায়াম। এতে অংশ নিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও।

নরেন্দ্র মোদি বলেন, গত ৩ বছরে ভারতের বিভিন্ন অঞ্চলে বেশ কয়েকটি যোগ ব্যায়াম প্রশিক্ষণ কেন্দ্র গড়ে উঠেছে। ফলে যোগ ব্যায়ামে পারদর্শী প্রশিক্ষকদের চাহিদা বাড়ছে। একইসঙ্গে ব্যবসার নতুন দিগন্ত উন্মোচিত হচ্ছে।

এই অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের সঙ্গে যোগ ব্যায়াম করেন ভারতের প্রধানমন্ত্রী। যোগ ব্যায়ামের কয়েকটি আসন করে দেখান তিনি।

Yoga South Africa

দক্ষিণ আফ্রিকায় যোগ ব্যায়ামে অংশ নেওয়া একজন।

অন্যদিকে দক্ষিণ আফ্রিকার রাজধানী জোহানেসবার্গে নিয়োজিত ভারতীয় দূতাবাসের উদ্যোগে আন্তর্জাতিক যোগ দিবস পালন করা হয়। এই উপলক্ষে দেশটির সুয়েটো পৌরসভায় আয়োজিত এক অনুষ্ঠানে ১ হাজার ২০০ এর বেশি মানুষ অংশ গ্রহণ করেছেন। যোগ ব্যায়ামের বিভিন্ন আসন সম্পর্কে ধারণা দেওয়া হয়েছে তাদের।

Yoga China

চীনের গ্রেট ওয়ালে যোগ ব্যায়ামে অংশ নেওয়া ব্যক্তিদের একাংশ।

জোহানেসবার্গের আর্ট অব লিভিং ফাউন্ডেশনের স্বেচ্ছাসেবক ও যোগ ব্যায়াম স্কুলের প্রশিক্ষকদের সমন্বয়ে ভারতীয় কনস্যুলেট জেনারেল এই অনুষ্ঠানের আয়োজন করে। সুয়েটো পৌরসভার একটি পার্কে আয়োজিত এই অনুষ্ঠানে উপস্থিত ব্যক্তিদের যোগ ব্যায়াম সম্পর্কে ধারণা দেওয়া হয়।

এই যোগ ব্যায়াম অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের মধ্যে কমপক্ষে ১০০ জন স্কুল ছাত্র রয়েছে; প্রথমবারের মতো তাদের যোগ ব্যায়াম সম্পর্কে ধারণা দেওয়া হয়েছে।

Yoga Islamabad

পাকিস্তানের ইসলামাবাদে যোগ ব্যায়ামে অংশগ্রহণকারীদের একাংশ।

জোহানেসবার্গে নিয়োজিত ভারতীয় কনস্যুলেট জেনারেল ড. কেজে শ্রীনিবাস বলেন, আমাদের জীবনে অনেক ইতিবাচক ভূমিকা রাখে যোগ ব্যায়াম। এই অনুষ্ঠানে অংশগ্রহণকারীরা চাপ-মুক্ত ও সুরেলা সমাজের জন্য অন্যদের কাছে তাদের অভিজ্ঞতার বর্ণনা দেবে বলে আশা রাখি।

এছাড়া চীন, বেইজিং, পাকিস্তানসহ বিভিন্ন দেশে আন্তর্জাতিক যোগ দিবস পালন করা হয়েছে।

Yoga China2

চীনে যোগ ব্যায়াম।

Yoga Netherlands

নেদারল্যান্ডসে যোগ ব্যায়ামে অংশ নিয়েছেন ভারতের ক্রিকেটার সুরেশ রায়না।

Yoga California

ক্যালিফোর্নিয়ায় যোগ ব্যায়াম।

machu-picchu-peru

পেরুর প্রাচীন শহর মাচু পিচুতে যোগ ব্যায়ামে অংশগ্রহণকারীদের দল

yoga-day-croatia

ইউরোপীয় দেশ ক্রোয়েশিয়ার সমুদ্র সৈকতে যোগ ব্যায়াম

yoga-jalashwa

ভারতীয় রনতরী আইএনএস জলসওয়ায় যোগ ব্যায়াম

 

 

 

 

 

 

 

এই বিভাগের আরো সংবাদ