অভিশপ্ত দ্বীপ পোভেগ্লিয়া আইল্যান্ড
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

অভিশপ্ত দ্বীপ পোভেগ্লিয়া আইল্যান্ড

পোভেগ্লিয়া ভেনিস এবং লিডো এর মাঝে অবস্থিত উত্তর ইতালির ছোট এক দ্বীপ। লেগুন সেইন্ট মার্ক্স স্কয়ারে অবস্থিত এই দ্বীপ ‘পোভেগ্লিয়া ভেনিস’ বা ‘পোভেগ্লিয়া আইল্যান্ড’ হিসেবেও পরিচিত। দ্বীপটি ভেনিস হতে ৩ মাইল দক্ষিণে অবস্থিত। পোভেগ্লিয়া দ্বীপটি খাল দ্বারা দুই ভাগে বিভক্ত এবং তার উপর একটি সংযোগ সেতু বিদ্যমান। পরিত্যক্ত এই দ্বীপটি যোগাযোগ বিচ্ছিন্ন না হলেও এর মূল ভবনগুলির বর্তমান পরিস্থিতির জন্য পর্যটকবান্ধব নয়।

দ্বীপটিতে দাঁড়িয়ে থাকা ১১টি ভবনসহ মানসিক হাসপাতালটি; ১৯২২ সালে উন্মুক্ত এবং ১৯৬৮ সালে বন্ধ ঘোষণা করা হয়, সেটিই এর মূল আকর্ষণ। দ্বীপটির বিষয়ে যথেষ্ট পরিমান অতিপ্রাকৃতিক ঘটনার প্রতিবেদনের কারনে পোভেগ্লিয়া দ্বীপটি ইতালির টিকে থাকা অন্যতম ভুতুড়ে স্থান হিসাবে চিহ্নিত। এখানে বেশ অনেকগুলি রিয়্যালিটি শো ধারন করা হয়েছে, যার মধ্যে “ঘোস্ট অ্যডভেঞ্চার”, “স্যাকারিয়েস্ট প্লেসেস অন আর্থ” বিশেষভাবে উল্লেখযোগ্য।

১৩৪৮ সালটি পোভেগ্লিয়া দ্বীপের অধিবাসীদের জন্য এক আতঙ্কের বছর, এক বেদনার্ত দীর্ঘশ্বাসের বছর। কারণ এ সময় দ্বীপের নোঙর ফেলা দুইটি জাহাজে বিউবোনিক প্লেগ দেখা দেয় এবং এই রোগে আক্রান্ত দুইজন মারা যায়। কিন্তু এখানে কাজ করা এবং অতিথিদের অন্যত্র সরিয়ে নেয়া হয়নি। ধীরে ধীরে প্লেগের মহামারী আশেপাশের অঞ্চলগুলোতে ছড়িয়ে পড়ে। শ’য়ে শ’য়ে মানুষ মারা যেতে থাকে। চিকিৎসা করেও লাভ না হওয়ায় শেষ পর্যন্ত বন্দরটি সিল করে দেওয়া হয়।

শতাব্দীর অগণিত মানুষের জমে থাকা কান্না সর্বক্ষণ প্রতিধ্বনিত হয় নির্জন, নিঃশব্দ পোভেগ্লিয়া দ্বীপের চারপাশে। জঙ্গলে, রাস্তায়, এখানে সেখানে পড়ে রয়েছে মৃত মানুষের কঙ্কালের হাড়গোড়। রাতের অনেক দূর থেকে পোভেগ্লিয়া দ্বীপের দিকে তাকাতে বুক কেঁপে যায় পোড় খাওয়া জাহাজের ক্যাপ্টেনেরও।

প্রকৃতির অপরূপ সাজে সজ্জিত পোভেগ্লিয়া আইল্যান্ড

জাহাজ থেকে মালামাল উঠানামার জন্য দ্বীপে তৈরি করা হয় অস্থায়ী বন্দর

যুদ্ধের ভয়াবহতায় জনমানবশুন্য হয়ে পড়া পভেগ্লিয়া দ্বীপ

মৃত মানুষের কঙ্কালে ভরে উঠে পভেগ্লিয়া দ্বীপ

অতৃপ্ত আত্মাদের ভয়ে বেশি দিন চালানো যায়নি মানসিক হাসপাতালটি

রোগীশূণ্য ধ্বংসস্তুপে পরিণত হওয়া হাসপাতাল

নি:শব্দ , নি:শ্চুপ হয়ে প্রকৃতির কোলে দাড়িয়ে থাকা ভূতুড়ে পোভেগ্লিয়া দ্বীপ

তথ্য : ইন্টারনেট

অর্থসূচক/ টি এম

এই বিভাগের আরো সংবাদ