নিউইয়র্কে আটকের পর বাংলাদেশি অর্থনীতিবিদের জামিনে মুক্তি
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

নিউইয়র্কে আটকের পর বাংলাদেশি অর্থনীতিবিদের জামিনে মুক্তি

ভিসা জালিয়াতি ও গৃহকর্মীকে ঠকানোর অভিযোগে জাতিসংঘে কর্মরত এক বাংলাদেশি অর্থনীতিবিদকে গ্রেপ্তার করেছে নিউইয়র্ক পুলিশ। গ্রেপ্তার হওয়া হামিদুর রশিদ (৫০) জাতিসংঘের ডেভেলপমেন্ট অব ইকোনমিক অ্যান্ড সোশ্যাল অ্যাফেয়ার্সে কর্মরত।

আজ বুধবার বার্তা সংস্থা রয়টার্সসহ বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। এতে আরও বলা হয়েছে, নিউইয়র্কের স্থানীয় সময় গতকাল মঙ্গলবার বিকেলে গ্রেপ্তারের পরই হামিদুর রশিদকে ম্যানহাটন ফেডারেল কোর্টে হাজির করা হয়। সেখান থেকে জামিনে মুক্তি পেয়েছেন তিনি।

Hamidur Rashid

জাতিসংঘে কর্মরত বাংলাদেশি অর্থনীতিবিদ হামিদুর রশিদ।

ম্যানহাটনের ভারপ্রাপ্ত অ্যাটর্নি জন কিমের বরাত দিয়ে বয়েস অব আমেরিকা এক প্রতিবেদনে বলা হয়েছে, চুক্তি অনুযায়ী গৃহকর্মীকে প্রতি সপ্তাহে ৪২০ ডলার করে দেওয়ার কথা থাকলে সেই চুক্তি ভঙ্গ করেছেন হামিদুর রশিদ। ক্ষমতার অপব্যবহার করে ওই গৃহকর্মীকে অতিরিক্ত পরিশ্রমও করিয়েছেন এই অর্থনীতিবিদ।

জন কিম বলেন, গৃহকর্মীর ভিসা নিয়েও জালিয়াতি করেছেন হামিদুর রশিদ। একটি ফাঁকা ব্যাংক অ্যাকাউন্টের মাধ্যমে গৃহকর্মীর বেতন পরিশোধ দেখিয়েছেন তিনি। অন্যদিকে গৃহকর্মীকে চুক্তির চেয়ে কম বেতন পরিশোধ করেছেন জাতিসংঘের এই কর্মী।

এর আগে নিউইয়র্কের কুইন্সবোরোতে এক বাংলাদেশিকে আটকে রেখে বিনা বেতনে কাজ করানো এবং নির্যাতনের অভিযোগে গত ১২ জুন বাংলাদেশের ডেপুটি কনসাল জেনারেল শাহেদুল ইসলামকে গ্রেপ্তার করে নিউইয়র্ক পুলিশ। ওই রাতে নিজ বাসা থেকে গ্রেপ্তার করার কয়েক ঘণ্টার মধ্যে কুইন্স সুপ্রিম কোর্টে হাজির করে এই কূটনীতিককে। পরদিন সকালে জামিনে মুক্তি পান তিনি।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ