কাতারের উট-ভেড়া ফেরত পাঠালো সৌদি আরব
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

কাতারের উট-ভেড়া ফেরত পাঠালো সৌদি আরব

সৌদি আরবের পশু চারণভূমি থেকে কাতারের সব উট এবং ভেড়া সরিয়ে নিতে বলেছে সে দেশটির সরকার। এ ঘোষণার পর ইতোমধ্যে প্রায় ২৫ হাজার উট এবং ভেড়া কাতারে ফিরিয়ে আনা হয়েছে।

ফিরে আসা প্রাণিগুলোর জন্য পানি এবং পশু খাদ্যের ব্যবস্থা রেখে কাতার জরুরি আশ্রয় কেন্দ্র খুলেছে বলে বিবিসি সূত্রে জানা গেছে।
সম্প্রতি সৌদি আরব ও কাতারের মধ্যে তীব্র উত্তেজনাকর পরিস্থিতির মধ্যে এটিই সর্বশেষ পদক্ষেপ নিল সৌদি আরব।

সৌদি আরবে চারণভূমি থেকে কাতারের উট-ভেড়াদের ফিরিয়ে নিয়ে যাওয়া হচ্ছে।

কাতারের পৌর এবং পরিবেশ মন্ত্রণালয় জানিয়েছে ফিরে আসা উট এবং ভেড়ার পালের জন্য নতুন জায়গা খুঁজে না পাওয়া পর্যন্ত প্রাণিগুলোকে অস্থায়ী আশ্রয় শিবিরেই রাখা হবে।
প্রায় ১৫ হাজার উট এবং ১০ হাজার ভেড়া ইতোমধ্যে কাতারে ফেরত আনা হয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে দেওয়া কিছু পোস্ট ও ভিডিওতে ভেড়া এবং উটের পালকে সীমান্ত অতিক্রম করে কাতারে ঢুকতে দেখা যাচ্ছে।
এক পাশে সাগর ও অন্যপাশে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত বেষ্টিত কাতার দেশটির অনেক নাগরিক তাদের উট এবং ভেড়া বৃহত্তম প্রতিবেশী সৌদি আরবের বিভিন্ন চারণভূমিতে নিয়ে রাখে।
কাতারের একজন কর্মকর্তা জানান, এ পর্যন্ত প্রায় ১৫ হাজার উট এবং ১০ হাজার ভেড়া সৌদি আরব থেকে ফেরত পাঠানো হয়েছে।
তবে সৌদি আরবের এই পদক্ষেপে ক্ষোভ প্রকাশ করেছেন কাতারের পশু পালকরা। আলী মাগারেহ নামে একজন জানান, তারা এসব রাজনীতির সঙ্গে যুক্ত হতে চান না, এবং এ সিদ্ধান্তে তারা মোটেও খুশি নন।
প্রসঙ্গত, এ মাসের শুরুতেই ইসলামি জঙ্গীবাদকে মদদ দিচ্ছে অভিযোগ তুলে সৌদি আরবসহ কয়েকটি উপসাগরীয় দেশ কাতারের সঙ্গে সম্পর্ক ছেদ করে।
অর্থসূচক/কে এম

এই বিভাগের আরো সংবাদ