'প্রশিক্ষণলব্ধ জ্ঞান মানুষের সেবায় কাজে লাগাতে হবে'
today-news
brac-epl
প্রচ্ছদ » জাতীয়

‘প্রশিক্ষণলব্ধ জ্ঞান মানুষের সেবায় কাজে লাগাতে হবে’

প্রশিক্ষণলব্ধ জ্ঞান মানুষের সেবায় কাজে লাগাতে হবে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

আজ মঙ্গলবার রাজধানীর পলাশীতে বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরো (ব্যানবেইস)  সম্মেলন কক্ষে ব্যানবেইস-এর নতুন নিয়োগপ্রাপ্ত সহকারি প্রোগ্রামারদের ওরিন্টেশন অনুষ্ঠানে  প্রধান অতিথির বক্তব্য তিনি এ মন্তব্য করেন।

বক্তব্য রাখছে শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ। ফাইল ছবি

ব্যানবেইস-এর পরিচালক মো. ফসিউল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে শিক্ষা মন্ত্রণালয়েরমাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, কারিগরি ও মাদরাসা বিভাগেরভারপ্রাপ্ত সচিব মো. আলমগীর এবং কোর্সের পরিচালক এস এম মোর্শেদ বিপুল  বক্তব্য রাখেন।

উপজেলা আইসিটি ট্রেইনিং এন্ড রিসোর্চ সেন্টার ফর এডুকেশন (ইউআইটিআরসিই)-এর ৪৪ জনসহকারি প্রোগ্রামার এ প্রশিক্ষণে অংশ নিচ্ছেন।

শিক্ষামন্ত্রী বলেন, প্রশিক্ষণলব্ধ জ্ঞান কাজে লাগিয়ে নিজ নিজ দায়িত্ব সঠিকভাবে পালন করতে হবে। লব্ধ জ্ঞান মানুষের সেবায় কাজে লাগাতে হবে। আইসিটি প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে শিক্ষকদের মান উন্নয়নে কাজ করতে হবে।

তিনি বলেন, শিক্ষার মান উন্নয়নের জন্য প্রয়োজন মানসম্পন্ন ভালো শিক্ষক। সরকার তাই শিক্ষকদের মান উন্নয়নে বিভিন্ন প্রশিক্ষণ প্রদান করছে। দেশের সব উপজেলায় শিক্ষকদের প্রশিক্ষণের জন্য আইসিটি ট্রেইনিং অ্যান্ড রিসার্চ সেন্টার প্রতিষ্ঠার উদ্যোগ নেওয়া হয়েছে। ইতোমধ্যে ১২৫টিউপজেলায় ইউআইটিআরসিই স্থাপন করা হয়েছে। আরও ১৬০টি উপজেলায় নির্মান কাজ প্রক্রিয়াধীন আছে। তৃতীয় ধাপে দেশের অবশিষ্ট সব উপজেলায় ইউআইটিআরসিই স্থাপন করা হবে।

শিক্ষামন্ত্রী বলেন, এই রিসোর্চ সেন্টারগুলো উপজেলা পর্যায়ে সকল শিক্ষক ও শিক্ষা সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদেরআইসিটি প্রশিক্ষণ প্রদান করবে।

তিনি বলেন, ’ডিজিটাল’ শব্দ নিয়ে এক সময় ঠাট্টা-মশকরা করা হতো। দেশের সর্বক্ষেত্রে এখনডিজিটাল প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে, সেবা প্রদান করা হচ্ছে। ডিজিটাল বাংলাদেশ এখন বাস্তবতা।সর্বক্ষেত্রে প্রযুক্তির ব্যবহার করে দক্ষতা বাড়ানোর উদ্যোগ নেওয়া হয়েছে। দেশের শিক্ষা ব্যবস্থার উন্নয়নে আইসিটির ব্যবহার বাড়ানো হচ্ছে।

অর্থসূচক/আজম/এসএম

এই বিভাগের আরো সংবাদ