‘চালের দাম কেজিতে কমবে ৬ টাকা’
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

‘চালের দাম কেজিতে কমবে ৬ টাকা’

চাল আমদানিতে শুল্ক হার ১৮ শতাংশ কমানো হয়েছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। মন্ত্রী জানিয়েছেন বিদ্যমান শুল্কহার ২৮ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ করা হয়েছে।

Rice (3)

বিভিন্ন ধরনের চাল। ফাইল ছবি

এদিকে এই কম শুল্কে আমদানির পর চালের দাম প্রতি কেজিতে কমপক্ষে ৬ টাকা কমবে বলে মনে করেন তিনি।

আজ মঙ্গলবার বাণিজ্য মন্ত্রণালয়ে অনুষ্ঠিত ‘প্রতিযোগিতা আইন-২০১২ অবহিতকরণ’ বিষয়ক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বলেন, দেশে চালের সরবরাহ বাড়াতে চাল আমদানির উপর ১৮ শতাংশ শুল্ক তুলে নেওয়া হয়েছে।

তিনি বলেন, আজকালের মধ্যে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হবে। তখন কেজি প্রতি চালের দাম কমবে কমপক্ষে ৬ টাকা।

বাণিজ্যমন্ত্রী বলেন, দেশে চালের কোনো সংকট নেই। কিন্তু মিল মালিকরা সিন্ডিকেট করে চালের দাম বাড়িয়েছে।

তিনি অভিযোগ করে বলেন, রমজানে দ্রব্যমূল্যের দাম নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করেছি। কিন্তু কয়েকজন বড় ব্যবসায়ী আমাদের সহযোগিতা করেননি।

তিনি জানান, ইতোমধ্যে সরকারি পর্যায়েও চাল আমদানির সিদ্ধান্ত হয়েছে। আশা করা যায় বাজার দ্রুতই স্বাভাবিক হয়ে আসবে।

মন্ত্রী বলেন, কৃষকের নায্য মূল্য নিশ্চিতের জন্যেই শুল্ক আরোপ করা হয়েছিল। কিন্তু হাওর অঞ্চলে বণ্যায় ফসল উৎপাদন ব্যাহত হয়েছে। আমাদের শুল্ক আগেই কমানো উচিত ছিল। প্রধানমন্ত্রীর নির্দেশে আমরা শুল্ক কমানোর সিদ্ধান্ত নিয়েছি।

প্রতিযোগিতা কমিশনের চেয়ারম্যান মো. ইকবাল খান চৌধুরীর সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব শুভাশীষ বসু। মূল আলোচক ছিলেন, ইষ্ট-ওয়েষ্ট ইউনিভার্সিটির অধ্যাপক ও বিশিষ্ট অর্থনীতিবিদ ড. এ. কে. এনামূল হক। কর্মশালায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন প্রতিযোগিতা কমিশনের সদস্য এটিএম মুর্তজা রেজা চৌধুরী, মো. আবুল হোসেন মিয়া, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মুন্সী শফিউল হক,  প্রধান আমদানি-রপ্তানি নিয়ন্ত্রক আফরোজা খান, জ য়েন্ট স্টক কোম্পানির রেজিষ্টার মো. মোশাররফ হোসেন, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মো. শফিকুল ইসলাম লস্কর প্রমূখ।

উল্লেখ, চাল আমদানির ক্ষেত্রে ২৮ শতাংশের মধ্যে ১০ শতাংশ ছিল আমদানি শুল্ক, ১৫ শতাংশ দেশীয় শিল্প রক্ষায় রেগুলেটরি শুল্ক এবং ৩ শতাংশ সম্পূরক শুল্ক ছিল।

আজম/টি

 

এই বিভাগের আরো সংবাদ