'প্রবৃদ্ধির লক্ষ্য অর্জনে প্রাতিষ্ঠানিক পদক্ষেপ নেই'
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

‘প্রবৃদ্ধির লক্ষ্য অর্জনে প্রাতিষ্ঠানিক পদক্ষেপ নেই’

২০১৭-১৮ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটে জিডিপির (মোট দেশজ উৎপাদন) প্রবৃদ্ধি ৭ দশমিক ৪ শতাংশ ধরা হয়েছে। তবে সেটি অর্জনে প্রাতিষ্ঠানিক কোনো পদক্ষেপ নেই।

গত ১ জুন জাতীয় সংসদে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের উত্থাপিত ২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেট প্রতিক্রিয়া এমন মন্তব্য করেছে বিশ্বব্যাংক। আজ মঙ্গলবার আগারগাঁওয়ে বিশ্বব্যাংকের ঢাকা কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে বাজেট প্রতিক্রিয়া তুলে ধরেন সংস্থাটির প্রধান অর্থনীতিবিদ জাহিদ হোসেন।

তিনি বলেন, প্রতি বছরই আমাদের দেশের জন্য উচ্চাবিলাসী বাজেট ঘোষণা করা হচ্ছে। তবে সংস্কার পদক্ষেপ না থাকার কারণে বাজেটের লক্ষ্যগুলো বিশ্বাসযোগ্যতা হারাচ্ছে। এবারের বাজেটেও বিভিন্ন খাতের সংস্কার, অবকাঠামো, ব্যক্তি বিনিয়োগে কোনো সুস্পষ্ট নির্দেশনা নেই।

World Bank

২০১৭-১৮ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেট বিষয়ে প্রতিক্রিয়া জানাতে আগারগাঁওয়ে সংবাদ সম্মেলন করে বিশ্বব্যাংকের ঢাকা কার্যালয়। ছবি: মহুবার রহমান

বিশ্বব্যাংকের প্রধান অর্থনীতিবিদ বলেন, রাজস্ব আহরনের জন্য নতুন ভ্যাট আইনের সঠিক বাস্তবায়ন জরুনি। এই আইনের সুষ্ঠু বাস্তবায়ন হলে নিম্ন আয়ের মানুষের ওপর প্রভাব পড়বে না। কারণ তাদের মৌলিক পণ্যে কর অব্যাহতি রয়েছে।

তিনি আরও বলেন, ভ্যাট আইন আগেও ছিল, এখনও আছে। এটার সঠিক বাস্তবায়নই মূল কথা। এটা বাস্তবায়ন হলে মূদ্রাস্ফীতি বাড়বে না; বরং বাজেট বাস্তবায়নের সক্ষমতা বাড়বে।

চালের দাম প্রসঙ্গে জাহিদ হোসেন বলেন, চালের দামের ক্ষেত্রে সময় খারাপ যাচ্ছে। এর সমাধানের জন্য আমদানি প্রক্রিয়া সহজ করতে হবে। সংগ্রহ বাড়াতে হবে। ব্যবসায়ীদের ভয়-ভীতি দেখিয়ে কোনো কাজ হবে না। ভয় দেখালে মার্কেট থেকে চাল উধাও হয়ে যাবে। এনিয়ে দ্রুত সিদ্ধান্ত গ্রহণের প্রয়োজন রয়েছে।

এসময় বিশ্ব ব্যাংকের কান্ট্রি ডিরেক্টর চিমিয়াও কানসহ শেখ তানজিব ইসলাম, সাবিহা সুবহা মোহনা, সেগুপ্তা শাহরিয়ার, মেহরিন এ. মাহবুব প্রমুখ উপস্থিত ছিলেন।

অর্থসূচক/মাহমুদ/এমই/

এই বিভাগের আরো সংবাদ