'ছাত্র-ছাত্রীদের মানসিক বিকাশে বই পড়া খুবই জরুরি'
today-news
brac-epl
প্রচ্ছদ » জাতীয়

‘ছাত্র-ছাত্রীদের মানসিক বিকাশে বই পড়া খুবই জরুরি’

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, পাঠ্যপুস্তকের পাশপাশি শিক্ষার্থীদেরকে অন্যান্য বিষয়েও জ্ঞান অর্জন করতে হবে। এজন্য তাদেরকে পাঠ্যপুস্তকের বাইরেও বই পড়তে হবে। ছাত্র-ছাত্রীদের মানসিক বিকাশে বই পড়া খুবই জরুরি।

আজ সোমবার রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে ৩১৫টি মডেল বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের হাতে বই হস্তান্তরকালে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে প্রতিটি বিদ্যালয়ের লাইব্রেরির জন্য ৪৩৬টি করে বই দেওয়া হয়।

বক্তব্য রাখছে শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ। ফাইল ছবি

দেশের ৩১৫টি উপজেলা সদরে নির্বাচিত বেসরকারি বিদ্যালয়সমূহকে মডেল বিদ্যালয়ে রূপান্তর প্রকল্পের আওতায় এ বিদ্যালয়সমূহের লাইব্রেরির জন্য এ বই বিতরণ করা হয়।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ড. এস এম ওয়াহিদুজ্জামানেরসভাপতিত্বে অনুষ্ঠানে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো.সোহরাব হোসাইন  এবং প্রকল্প পরিচালক কে এম রফিকুল ইসলাম বক্তব্য রাখেন।

মন্ত্রী বলেন, প্রত্যক উপজেলায় একটি করে বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়কে মডেল বিদ্যালয়ে রূপান্তর করা হয়েছে। এ প্রকল্পের আওতায় ৩১২টি বিদ্যালয়ে ৩ তলা বিশিষ্টভবন নির্মান করা হয়েছে এবং মাল্টিমিডিয়া ক্লাসরুমসহ আধুনিক সরঞ্জামাদি ও আসবাবপত্র সরবরাহ করা হয়েছে । এ প্রকল্পে ৫২২কোটি ৬৭ লাখ টাকা ব্যয় হয়েছে।

তিনি বলেন, প্রত্যেক বিদ্যালয়ের জন্য ১ লাখ ২৮ হাজার টাকার বই সরবরাহ করা হচ্ছে।

শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার মান উন্নয়নে শিক্ষকদেরই প্রধান ভূমিকা পালন করতে হবে।আমাদের শিক্ষার লক্ষ্য অর্জনে শিক্ষকের ভূমিকা সবচেয়ে গুরুত্বপূর্ণ। তাই শিক্ষকদেরনিবেদিতপ্রাণ হয়ে শিক্ষাদান করে নৈতিক মূল্যবোধসম্পন্ন পরিপূর্ণ মানুষ সৃষ্টি করতেহবে। অনৈতিক কাজ থেকে দূরে থেকে নিজেদের মূল্যবোধসম্পন্ন দায়িত্বশীল মানুষ হিসেবেশিক্ষার্থীদের নিকট অনুকরণীয় হয়ে উঠতে হবে।

অর্থসূচক/আজম/এসএম

 

এই বিভাগের আরো সংবাদ