ভারতীয় 'ভ্যাটের' অ্যাম্বাসেডর হচ্ছেন অমিতাভ বচ্চন
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ভারতীয় ‘ভ্যাটের’ অ্যাম্বাসেডর হচ্ছেন অমিতাভ বচ্চন

ভারতে গুডস অ্যান্ড সার্ভিসেস ট্যাক্স (জিএসটি)-কে জনপ্রিয় করতে মেগাস্টার অমিতাভ বচ্চনের সহায়তা নিচ্ছে দেশটির কর বিভাগ। তাকে জিএসটির ব্র্যান্ড অ্যাম্বাসেডর মনোনীত করেছে ভারতের সেন্ট্রাল বোর্ড অব এক্সাইজ অ্যান্ড কাস্টমস। খবর এনডিটিভি প্রফিট ও ইকোনমিক টাইমসের।

amitabh-bachchan

অমিতাভ বচ্চন

খবরে বলা হয়েছে, জিএসটিকে প্রমোট করতে বিজ্ঞাপনচিত্রে অভিনয়সহ নানাভাবে কাজ করবেন ৭৪ বছর বয়েসী অমিতাভ বচ্চন। ইতোমধ্যে এ বিষয়ে ৪০ সেকেন্ডের একটি বিজ্ঞাপনচিত্র ধারণ করা হয়েছে। তাতে তিনি অভিনয় করেছেন।

উল্লেখ, আগামী ১ জুলাই সারা ভারতে জিএসটি কার্যকর হবে। ঠিক একই দিনে বাংলাদেশে শুরু হবে ২০১২ সালের মূল্য সংযোজন কর আইনের বাস্তবায়ন। বৈশিষ্ট্যের দিক থেকে ভারতের জিএসটি আর বাংলাদেশের মূল্য সংযোজন কর (ভ্যাট) প্রায় একইরকম। তবে বাংলাদেশে ভ্যাটের একটি অভিন্ন হার (১৫%) হলেও ভারতে চারটি ভিন্ন কর হার (৫, ১২, ১৮ ও ২৮ শতাংশ) নির্ধারণ করা হয়েছে।

ভারতের অর্থ মন্ত্রণালয় অমিতাভ অভিনীত বিজ্ঞাপনচিত্রটি তাদের টুইটার একাউন্ট থেকে টুইট করেছে। তাতে জিএসটিকে একটি অভিন্ন জাতীয় বাজার গড়ে তোলার উদ্যোগ হিসেবে অভিহিত করা হয়েছে।

বিজ্ঞাপনচিত্রটিতে দেখা যায়, অমিতাভ বচ্চন জিএসটিকে ঐক্যের শক্তি হিসেবে অভিহিত করেছেন। তিনি জিএসটিকে ভারতের জাতীয় পতাকার তিনটি রঙের সঙ্গে তুলনা করেছেন। তিনি বলেন, জিএসটি হচ্ছে  ‘এক জাতি, এক ট্যাক্স, এক বাজার’ সৃষ্টির উদ্যোগ।

উল্লেখ, জিএসটি চালুর মাধ্যমে ভারত সরকার তাদের দেশের সবচেয়ে বড় কর সংস্কার করতে যাচ্ছে। শুরুর দিকে বিভিন্ন রাজ্য সরকারের দিক থেকে প্রবল বিরোধিতার মুখোমুখী হলেও শেষ পর্যন্ত সরকার সবাইকে ম্যানেজ করতে পেরেছে।

এই বিভাগের আরো সংবাদ