শিক্ষকতায় ২১ বছর হলে পূর্ণ এমপিও
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

শিক্ষকতায় ২১ বছর হলে পূর্ণ এমপিও

প্রাথমকি বিদ্যালয়ে  ২১ বছর পার করলেই পূর্ণ এমপিও সুবিধা পাবেন শিক্ষকরা। এমন সুযোগ রেখে ‘অধিগ্রহণকৃত বেসরকারি প্রাথমিকবিদ্যালয়ের শিক্ষক (চাকরির শর্তাদি নির্ধারণ) বিধিমালা, ২০১৩’ সংশোধনের প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

আজ সোমবার জাতীয় সংসদ ভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে  সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম এ তথ্য জানান।

তিনি বলেন, সরকারি অধিগ্রহনকৃত প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক নিয়োগের নীতিমালায় একটু পরিবর্তন আনার প্রস্তাব করা হয়েছে। নিয়োগবিধিতে নির্ধারিত শিক্ষাগত যোগ্যতা বলা হলেও যে কোনো শিক্ষক ২১ বছর বা বেশি সময় ধরে কর্মরত থাকলে সি-ইন-এড প্রশিক্ষণ প্রাপ্ত হলে তাকে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকের অনুরূপ শিক্ষাগত যোগ্যতা সম্পন্ন গণ্য করা যাবে।

শফিউল আলম বলেন,  ১৭ বছর চাকরি করলে যাদের শিক্ষাগত যোগ্যতা হয়েছে তাদের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকের অনুরূপ শিক্ষাগতযোগ্যতাসম্পন্ন গণ্য করা যাবে বলে মন্ত্রিসভার একটা সিদ্ধান্ত ছিল।  ১৭ বছরের ক্ষেত্রে ২১ করা হচ্ছে। এ ধরণের শিক্ষকদের প্রায় ১৫ হাজারের মতো ২১বছর হয়ে যাবে। ২১ বছর হলে তারা পূর্ণ এমপিও সুবিধা ভোগ করবেন।

অর্থসূচক/আজম/এমএম

এই বিভাগের আরো সংবাদ