রিজার্ভ চুরির প্রতিবেদন ৩০ জুলাই আদালতে দাখিলের নির্দেশ
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

রিজার্ভ চুরির প্রতিবেদন ৩০ জুলাই আদালতে দাখিলের নির্দেশ

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় করা মামলার তদন্ত প্রতিবেদন আগামী ৩০ জুলাই দাখিলের নির্দেশ দিয়েছে আদালত। এই মামলার তদন্ত করছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ সিআইডি।

bangladesh-bank

বাংলাদেশ ব্যাংকের লোগো

আজ সোমবার ওই মামলার তদন্ত প্রতিবেদন দাখিলের নির্ধারিত দিনে তা দাখিল করতে না পারায় নতুন দিন ধার্য করেন ঢাকা মহানগর হাকিম এ.কে.এম. মঈনউদ্দিন সিদ্দিকী। এই নিয়ে ১৪ দফায় সিআইডিকে প্রতিবেদন দাখিলের সময় দেওয়া হলো।

২০১৬ সালের ৫ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক থেকে ৮ কোটি ১০ লাখ ডলার সরিয়ে নেয় সাইবার অপরাধীরা। পরে ওই টাকা ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংকিং কর্পোরেশনের (আরসিবিসি) মাধ্যমে চলে যায় ফিলিপাইনের কয়েকটি ক্যাসিনোতে। ফিলিপাইনের সিনেটে এই ঘটনার তদন্ত হয়। এখন পর্যন্ত দেড় কোটি ডলার ফেরত পেয়েছে বাংলাদেশ।

সংশ্লিষ্টরা মনে করেন, দেশের অভ্যন্তরের কোনো একটি চক্রের সহায়তায় রিজার্ভের অর্থ পাচার করেছে হ্যাকার গ্রুপ। এই ঘটনায় গত বছরের ১৫ মার্চ মতিঝিল থানায় মানি লন্ডারিং প্রতিরোধ আইন-২০১২ (সংশোধনী ২০১৫)–এর ৪-সহ তথ্য ও প্রযুক্তি আইন-২০০৬–এর ৫৪ ধারায় ও ৩৭৯ ধারায় এ মামলা করা হয়।

আজ সোমবার ওই মামলার তদন্ত প্রতিবেদন দাখিলের দিন ধার্য ছিল। এখন পর্যন্ত তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য ১৩ বার দিন ধার্য করা হলেও ওই প্রতিবেদন আদালতে দাখিল করতে পারেনি সিআইডি।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ