ভারতের রাষ্ট্রপতি হচ্ছেন দলিত নেতা রাম নাথ!
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ভারতের রাষ্ট্রপতি হচ্ছেন দলিত নেতা রাম নাথ!

ভারতের পরবর্তী রাষ্ট্রপতি হতে যাচ্ছেন বিহার রাজ্যের গভর্নর রাম নাথ কোবিন্দ। ভারতীয় জনতা পার্টি (বিজেপি) নেতৃত্বাধীন এনডিএ সরকার তাকে মনোনয়ন দিয়েছে।

আজ সোমবার বিজেপির পার্লামেন্টারি বোর্ড মিটিং শেষে ঊর্ধ্বতন নেতা অমিত শাহ এ ঘোষণা দেন।

রাম নাথ কোবিন্দ

তার উদ্বৃতির বরাত দিয়ে টাইমস অব ইন্ডিয়ার খবরে এ তথ্য জানানো হয়।

তবে ওই মিটিংয়ে উপরাষ্ট্রপতির নাম ঘোষণার বিষয়ে কিছু জানানো হয়নি। আগামী ২৩ জুন রাম নাথের কাগজপত্র নথিভুক্ত করার কথা রয়েছে।

গত ৩ বছর বিহারের গভর্নর পদে রয়েছেন কোবিন্দ। তিনি কৃষক পরিবারের সন্তান। সাধারণত জন্ম ও পেশাগত কারণে যারা বৈষম্য এবং বঞ্চনার শিকার; নিম্ন বর্ণের, তারা ‘দলিত’ বলে পরিচিত।

রাম নাথ কোবিন্দ কানপুর থেকে উঠে আসা বিজেপির দলিত নেতা। তিনি দলিত সমাজের প্রতিনিধি। ১৯৯৪-২০০৬ সাল পর্যন্ত তিনি রাজ্যসভার সদস্য ছিলেন।

১৯৯৮ থেকে ২০০২ সাল পর্যন্ত কোবিন্দ বিজেপির তফসিলি মোর্চার সর্বভারতীয় সভাপতি ছিলেন। ২০১৫ সালের ৮ অাগস্ট তিনি বিহারের রাজ্যপাল হিসেবে দায়িত্ব নেন।

অমিত শাহ বলেন, কংগ্রেস নেতা সোনিয়া গান্ধী ও সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিংহের সঙ্গে এ ব্যাপারে আলোচনা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি এনডিএর পছন্দের ব্যাপারটাও তাদের জানিয়েছেন।

“এখন তারা (কংগ্রেস ও অন্যান্য) নিজেদের মধ্যে আলোচনা করে তাদের সিদ্ধান্ত নেবে।”

রাম নাথের ব্যাপারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এক টুইট বার্তায় লিখেছেন, শ্রী রাম নাথ কোবিন্দ কৃষক পরিবারের সন্তান। তার রয়েছে যথেষ্ট যোগ্যতা। তিনি তার জীবনকে গরিব, বঞ্চিত ও প্রান্তিক জনগণের সেবায় নিবেদিত করেছেন।

প্রধানমন্ত্রী বলেন, আমি নিশ্চিত শ্রী রামনাথ হবেন একজন ব্যতিক্রমী প্রেসিডেন্ট। বঞ্চনার শিকার, দলিত ও প্রান্তিক মানুষের জন্য তিনি তার কণ্ঠ সোচ্চার করবেন।

প্রসঙ্গত, বাঙালি রাজনীতিক প্রণব মুখার্জির মেয়াদ শেষ হচ্ছে আগামী ২৫ জুলাই। তার আগে ১৭ জুলাই নির্বাচনের সূচি ঘোষণা করে নির্বাচন কমিশন। সূচি অনুযায়ী, ২৮ জুনের মধ্যে মনোনয়ন জমা দিতে হবে।

এস

এই বিভাগের আরো সংবাদ