শিশুদের পরিষ্কার-পরিচ্ছন্নতা
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

শিশুদের পরিষ্কার-পরিচ্ছন্নতা

শিশুদের ক্ষেত্রে আদর বা আবেগের মোহে পড়ে আমরা আমরা অনেকেই শিশুদের অনেক বিষয়ে খু্ব একটা গুরুত্ব দেই না। যার পরিনাম কখনো মারাত্মক হতে পারে। যেমন,  দেখা যায় ঠাণ্ডা লাগতে পারে মনে করে অনেক সময় ছোট শিশুকে ২-৩ দিন পরপর গোসল করানো হয়। যা শিশুদের স্বাস্থ্যের জন্য বেশ ক্ষতিকর। একজন পূর্ণ বয়স্ক ব্যক্তির যেমন পরিষ্কার-পরিচ্ছন্নতা প্রয়োজন, তেমনি শিশুরও পরিষ্কার-পরিচ্ছন্নতার প্রতি যত্নবান হতে হবে। গোসলের সময় শিশুদের স্পর্শকাতর ও চামড়ার ভাঁজ পড়ে এমন জায়গাগুলো ভালোভাবে পরিষ্কার করা খুবই প্রয়োজন। নইলে চর্মরোগ দেখা দিতে পারে।

শিশুদের প্রশ্রাব বা পায়খানার সরাসরি পানি ব্যবহার না করতে চাইলে নরম কাপড়, টিস্যু বা তুলা ভিজিয়ে ভালোভাবে মুছে দিতে হবে। মুখ, কান, নাভী, দুই পায়ের ভাঁজের অংশ প্রতিদিন পরিষ্কার করে শুকনো কাপড় দিয়ে মুছে দিতে হবে। নইলে ভেজা চামড়ায় ব্যাকটেরিয়ার সংক্রমণ হতে পারে।

শিশুর গোসলের সময় খেয়াল রাখতে হবে যেনো কানে পানি ঢুকে না যায়।

জেনে নেওয়া যাক কিভাবে শিশুদের পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা যাবে-

১. ছেলে শিশুর জন্মের পর থেকেই পুরুষাঙ্গে অতিরিক্ত একটি স্তর থাকে। তবে বয়স বাড়ার সঙ্গে সঙ্গে এর পরিবর্তন ঘটে। এই সময় শিশুটির বাইরের ত্বকটিকে ভালো করে ধোয়া অত্যন্ত প্রয়োজনীয়। কিন্তু, জোর করে বাইরের ত্বকটিকে উপরের দিকে ওঠানো একেবারেই ঠিক না। এতে শিশুটির ব্যথা লাগতে পারে।

২. শিশুদের হাত পায়ের নখ কেটে দিন। কারণ নখ বড় হলে শিশুদের অজান্তেই দুর্ঘটনা ঘটতে পারে। যেমন- গালে খামচি লাগা, চোখে ব্যথা পাওয়া বা নখে জমে থাকা ময়লা মুখে গেলে ডায়রিয়াসহ নানা ধরনের রোগ হতে পারে।

বাচ্চারা ঘুমিয়ে পড়লে তাদের নখ কাটা বেশ সহজ হয়।

৩. শিশুদের গোসল করানোর সময় স্পর্শকাতর জায়গা ধুয়ে দিন। তবে এ ক্ষেত্রে কোনও সাবান দিয়ে ধোয়ার প্রয়োজন নেই।

৪. যদি দেখেন শিশুটির স্পর্শকাতর জায়গার ত্বকটি কোনও কারণে লাল হয়ে গেছে বা চুলকাচ্ছে। তাহলে অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নিন। হাইজিনের দিকে অবশ্যই খেয়াল রাখুন। ইনফেকশন হচ্ছে কি না তার দিকেও বিশেষ নজর দিন।

৫. শিশুরা বড় হওয়ার সঙ্গে সঙ্গে স্পর্শকাতর জায়গা সম্পর্কে শিক্ষা দিন। কীভাবে খেয়াল রাখতে হয় সে বিষয়গুলি তাকে বোঝান। এর ফলে স্পর্শকাতর জায়গাগুলোর খেয়াল সে নিজেই রাখতে পারবে।

 

শিশুর মাথায় নরম কাপড় দিয়ে পরিস্কার করে দিন

৬. শিশুদের মাথার ত্বক খুব নরম হয় সে ক্ষেত্রে প্রতিদিন মাথা পরিষ্কার না করে দিলে তাতে ময়লা বা মরা চামড়ার কারণে ঘা হয়ে যেতে পারে। কাজেই এদিকে অবশ্যই নজর দিতে হবে।

অর্থসূচক/টি এম/কে এম

এই বিভাগের আরো সংবাদ