'বাজেটের আকার বাড়লেও বাস্তবায়নের হার বাড়েনি'
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

‘বাজেটের আকার বাড়লেও বাস্তবায়নের হার বাড়েনি’

বছরে বছরে জাতীয় বাজেটের আকার বাড়লেও বাজেট ও প্রকল্প বাস্তবায়নের হার বাড়েনি বলে মনে করছেন বাংলাদেশ অর্থনীতি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ও ঢাকা কলেজের অধ্যাপক ড. রেজাউল করিম। তিনি বলেন, স্বচ্ছতা ও জবাবদিহীতার অভাবই এর মূল কারণ।

আজ রোববার রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) আয়োজিত ‘জাতীয় বাজেট ২০১৭-১৮’ শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

বাংলাদেশ অর্থনীতি শিক্ষক সমিতি ও সেন্টার ফর ট্রান্সপোর্টেশন স্ট্যাডিজ অ্যান্ড ডেভেলপমেন্ট রিসার্চ যৌথ উদ্যোগে এ অনুষ্ঠানের আয়োজন করে।

বাজেট বাস্তবায়নের হার ক্রমান্বয়ে কমছে উল্লেখ করে রেজাউল করিম বলেন, ২০১০ সালে বাজেট বাস্তবায়নের হার ছিল ৯৭ শতাংশ। বর্তমানে তা কমে দাঁড়িয়েছে ৫২ শতাংশে। এর প্রধান কারণ স্বচ্ছতা ও জবাবদিহিতার অভাব।

তিনি বলেন, বর্তমানে বেসরকারি খাতে বিনিয়োগ খুবই হতাশাজনক। বেসরকারি খাতের বিনিয়োগ থেকে অর্জিত জিডিপি প্রবৃদ্ধি ২১-২২ শতাংশে থমকে আছে। বেসরকারি খাতে বিনিয়োগ ঘাটতিই এর মূল কারণ। এই সমস্যার সমাধান করতে পারলে দেশে কর্মসংস্থানের হার বাড়বে।

রেজাউল করিম বলেন, ভ্যাটের হার ১৫ শতাংশ থেকে কমিয়ে ১২ শতাংশ করতে হবে। এটা করতে ব্যর্থ হলে মূল্যস্ফীতিসহ সব ধরনের পণ্যের দাম বেড়ে যাবে। এতে জনগণ বড় ধরনের ক্ষতির সম্মুখিন হবেন।

ইডেন গার্লস কলেজের সাবেক অধ্যক্ষ ও বাংলাদেশ অর্থনীতি শিক্ষক শিক্ষক সমিতির সহ- সভাপতি প্রফেসর হান্নানা বেগম বলেন, সক্ষম জনশক্তির অভাবের কারণেই বাজেট বাস্তবায়ন হচ্ছে না। কারণ সঠিক জায়গায় সঠিক মানুষটি কাজ করতে পারছে না।

দুর্নীতি ও দূর্বল মনিটরিংও বাজেট বাস্তবায়ন না হওয়ার কারণ বলে উল্লেখ করেন তিনি।

বাংলাদেশ অর্থনীতি শিক্ষক শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. এম এ জলিলের সভাপতিত্বে এসময় আরো বক্তব্য রাখেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের প্রফেসর ড. আইনুল ইসলাম, সিটিএসডিআরের নির্বাহী পরিচালক প্রফেসর আফরোজা বেগম, গবেষণা পরিচালক প্রফেসর সরদার সৈয়দ আহমেদ প্রমুখ।

অর্থসূচক/মুন্নাফ/এসএম

এই বিভাগের আরো সংবাদ