ঈদে মেহেদী ব্যবহারে সতর্কতা
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ঈদে মেহেদী ব্যবহারে সতর্কতা

সামনেই ঈদ। আগেকার দিনে নারীরা মেহেদী পাতা বেটে তারপর পরিবারের সবাই মিলে চাঁদরাতে হাতে মেহেদী রাঙাতেন। এখন দোকানে টিউব মেহেদী পাওয়া যায়। তাই বাড়তি পরিশ্রম এখন আর কেউ করতে চান না। ঈদে মেহেদী রঙে রাঙা না হলে কিছু একটা অপূর্ণ থেকে গেছে বলে মনে হয়। ব্যস্ত সময়ে কেউ বাসায় বসেই হাতে নকশা আঁকেন, আবার কেউবা হাতে মেহেদি লাগাতে চলে যান পার্লারে। আর ঈদ কে কেন্দ্র করে ঢাকা বা ঢাকার বাইরে শুরু পার্লারগুলোতেও মেহেদী আঁকার ধুম চলে। মেহেদী কেনার আগে যেরকম এর গুণগত মান সম্পর্কে নিশ্চিত হওয়া প্রয়োজন তেমনি এর ব্যবহারের ক্ষেত্রেও কিছু সতর্কতা অবলম্বন করা উচিত।

মেহেদী ব্যবহারের সময় ছোট ছোট কিছু ভুল আপনার ঈদের সময়টাতে মন খারাপ করে দিতে পারে। তাই এখনই জেনে নিন মেহেদী ব্যবহারে কিছু সতর্কতা-

১. মেহেদী দেওয়ার পর অনেকে সাবান দিয়ে হাত ধুয়ে থাকেন। এটা ঠিক নয়। কেননা সাবানের ক্ষারীয় উপাদান মেহেদির রং ফিকে করে দেয়।
২. মেহেদী দেওয়ার কিছুক্ষণ পরই হাত ধুয়ে ফেলবেন না। কমপক্ষে ৬ ঘণ্টা হাতে রাখার চেষ্টা করুন। সম্ভব হলে রাতে দিয়ে পরের দিন সকালে তা তুলে ফেলুন। মনে রাখবেন, মেহেদী যত বেশি সময় হাতে রাখবেন তত বেশি গাঢ় রং হবে।
৩. চিনি, লেবুর পানি মেহেদীর রং কে গাঢ় করে থাকে। আবার খুব বেশি মেহেদীতে এর রঙ খয়েরি হয়ে যায়। যা দেখতে একদমই ভালো না।
৪. মেহেদী শুকানোর জন্য কখনই হেয়ার ড্রায়ার ব্যবহার করবেন না। এতে আপনার ডিজাইন নষ্ট হওয়ার সম্ভাবনা থাকে। তবে প্রয়োজনে ফ্যান ব্যবহার করতে পারেন।
৫. মেহেদী দেওয়ার আগে খুব বেশি পানি বা পানি জাতীয় খাবার গ্রহণ না করাই ভালো।
৬. হালকা বা আবছা আলোর মধ্যে মেহেদী দিবেন না। ভালো ডিজাইনের জন্য পর্যাপ্ত আলোর প্রয়োজন।
৭. লেবুতে যাদের এলার্জি তারা অনেক সময় রং গাঢ় করার জন্য সরিষার তেল ব্যবহার করে থাকেন। তেল ব্যবহারে হাতের শুষ্কতা অনেকটাই কমে যায়। তবে তেল ব্যবহারের আগে এর মান সম্পর্কে নিশ্চিত হয়ে নিন।
৮. অনেকে রঙ গাঢ় করতে মেহেদী তেল ব্যবহার করেন। তবে তা কেনার পূর্বে এর মেয়াদ এবং উপাদান দেখে নিন।

বাজারে বিভিন্ন আকারের বিভিন্ন মেহেদী পাওয়া যায়। এগুলোর  দাম ৫০ টাকা থেকে শুরু করে ২০০ টাকা পর্যন্ত। যে কোনো কসমেটিকসের দোকান কিংবা সুপার শপ থেকে সংগ্রহ করতে পারেন আপনার পছন্দের মেহেদী।

সতর্কতা
মেহেদীতে অনেকের অ্যালার্জি থাকে। ফলে র‍্যাশসহ নানা উপদ্রব দেখা দেয়। তাই ব্যবহারের আগেই সচেতন হোন। বিশেষ করে শিশুদের হাতে মেহেদী লাগাতে বাড়তি সতর্কতা অবলম্বন করুন। মেহেদী লাগানোর আগে হাতে পায়ে ল্যাকটো ক্যালামাইন ব্র্যান্ডের লোশন ব্যবহার করুন। ত্বকের সমস্যা এড়াতে ভালো মানের টিউবি মেহেদী ব্যবহার করুন, ভালো থাকুন।

অর্থসূচক/টি এম/কে এম

এই বিভাগের আরো সংবাদ