কেনিংটন ওভালে প্রথমবার ভারতের মুখোমুখি পাকিস্তান
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

কেনিংটন ওভালে প্রথমবার ভারতের মুখোমুখি পাকিস্তান

বিশ্বের যেকোনো প্রান্তে ভারত-পাকিস্তান ম্যাচ মানেই বাড়তি উত্তেজনা। এই উত্তেজনা শুধু ২২ গজে সীমাবদ্ধ থাকে না; এর রেশ ছড়িয়ে পড়ে দুই দেশের মানুষের মধ্যেও। বিশ্বকাপ বা চ্যাম্পিয়ন্স ট্রফির মতো বড় টুর্নামেন্টে ভারত-পাকিস্তান মুখোমুখি হলে উত্তেজনা ছড়িয়ে পড়ে সারাবিশ্বের ক্রিকেটপ্রেমীদের মাঝে।

India v Pakistan

চ্যাম্পিয়ন্স ট্রফির গ্রুপ পর্বে পাকিস্তানের বিপক্ষে জয়ের পর ভারত অধিনায়ক কোহলির উল্লাস।

আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির অষ্টম আসরের ফাইনালে আজ রোববার বর্তমান চ্যাম্পিয়ন ভারতের মুখোমুখি হবে পাকিস্তান। লন্ডনের কেনিংটন ওভালে বাংলাদেশ সময় আজ বেলা সাড়ে ৩টায় শুরু হবে ম্যাচটি। বিশ্বের নানা প্রান্তের মাঠে একে অপরের প্রতিদ্বন্দ্বিতা করেছে ভারত-পাকিস্তান। তবে আজ প্রথমবারের মতো কেনিংটন ওভালে একে-অপরের বিপক্ষে খেলবে দুই দল।

কেনিংটন ওভালে নিজেদের মধ্যে খেলা না হলেও অন্যান্য দেশের বিপক্ষে এই মাঠে বিভিন্ন দলের বিপক্ষে খেলেছে ভারত ও পাকিস্তান। লন্ডনের এই ভেন্যুতে ভারত ১৪টি এবং পাকিস্তান ৮টি একদিনের ম্যাচ খেলেছে।

কেনিংটন ওভালে ১৪টি ম্যাচ খেলে মাত্র ৫টিতে জয় পেয়েছে ভারত। পরাজিত হয়েছে ৮ ম্যাচে এবং পরিত্যক্ত হয়েছে ১টি। সর্বশেষ গত ১১ জুন এই মাঠে খেলত নেমেছিল ভারত। চলমান চ্যাম্পিয়ন্স ট্রফির গ্রুপ-পর্বে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওই ম্যাচে ৮ উইকেটে জিতেছিল টিম ইন্ডিয়া।

অন্যদিকে কেনিংটন ওভালে পাকিস্তান খেলেছে ৮টি ম্যাচ। জয় পেয়েছে মাত্রটি ২টি ম্যাচে; হেরেছে ৬টিতে। ২০১৩ সালের ৭ জুন এই মাঠে সর্বশেষ খেলেছিল পাকিস্তান। গত চ্যাম্পিয়ন্স ট্রফির ওই ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের কাছে ২ উইকেটে পরাজিত হয়েছিল পাকিস্তান।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ