ব্যাংক হিসাব জব্দঃ আপীল করেছে আইসিবি
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ব্যাংক হিসাব জব্দঃ আপীল করেছে আইসিবি

ব্যাংক হিসাব জব্দ করার প্রেক্ষিতে কর-বিরোধ নিরসনে জরুরী উদ্যোগ নিয়েছে আইসিবির দুই সহযোগী প্রতিষ্ঠান আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড ও আইসিবি সিকিউরিটিজ ট্রেডিং কোম্পানি লিমিটেড। এর অংশ হিসেবে কর আপীল ট্রাইব্যুনালে আজ রোববার জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এর দাবির বিরুদ্ধে আপীল করেছে কোম্পানি দুটি। সংশ্লিষ্ট সূত্রে এই তথ্য জানা গেছে।

উল্লেখ, বকেয়া করের দায়ে গত বৃহস্পতিবার এনবিআরের বৃহৎ করদাতা ইউনিট-এলটিইউ (Large Taxpayers Unit-LTU) কোম্পানি দুটির ব্যাংক হিসাব জব্ধ করে। এনবিআরের দাবি, দীর্ঘদিন ধরে কোম্পানি দুটির কাছে ১৩০ কোটি টাকার কর বকেয়া রয়েছে। কিন্তু তারা তা পরিশোধ করছে না। এর মধ্যে আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্টের কাছে এনবিআরের পাওনা ৭৮ কোটি টাকা; আর আইসিবি সিকিউরিটিজ ট্রেডিং কোম্পানির কাছে ৫২ কোটি টাকা।

এ বিষয়ে আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্টের প্রধান নির্বাহী কর্মকর্তা সোহেল রানা অর্থসূচককে বলেন, ভুল বুঝাবুঝি থেকে ঘটনাটি ঘটেছে। যে বকেয়া করের কথা বলা হচ্ছে তা ২০০৩-০৪ অর্থবছরের।

তিনি বলেন, ওই সময়ে সকল বিনিয়োগকারীদের ক্ষেত্রে মূলধনী মুনাফা (Capital Gain) ছিল করমুক্ত। এনবিআর আমাদের কাছে যে ৭৮ কোটি টাকার কর বকেয়া রয়েছে বলে দাবি করছে, তার মধ্যে ৬০ কোটি টাকা ধরেছে মূলধনী মুনাফা হিসেবে। যেহেতু ওই সময়ে মূলধনী মুনাফা কর (Capital Gain Tax) প্রযোজ্য ছিল না, তাই করের হিসাবটা সঠিক নয়।

সোহেল রানা আরও বলেন, গত বৃহস্পতিবারই আমরা বিষয়টি জেনেছি। কিন্তু সেদিন আপীল করার মতো সময় না থাকায় সেটি করা যায় নি। আজ আপীল করা হয়েছে।নিয়ম অনুসারে এনবিআরের দাবিকৃত বকেয়া করের ৩ শতাংশ পরিশোধ করে আপীল করতে হয়। আমরা তা জমা দিয়েছি।

তিনি আশা প্রকাশ করেন, আজ রোববারের মধ্যে জটিলতার অবসান ঘটবে।

এই বিভাগের আরো সংবাদ