‘জলবায়ু পরিবর্তন মোকাবেলায় চাই আন্তর্জাতিক সহায়তা’
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

‘জলবায়ু পরিবর্তন মোকাবেলায় চাই আন্তর্জাতিক সহায়তা’

বাংলাদেশে জলবায়ু পরিবর্তন জনিত সমস্যা মোকাবেলায় আন্তর্জাতিক সহায়তা প্রয়োজন। সুইজারল্যান্ডের জেনেভায় অনুষ্ঠিত জাতিসংঘ শরণার্থীবিষয়ক হাইকমিশনার ( ইউএনএইচসিআর) এর বার্ষিক বৈঠকে এ তথ্য জানানো হয়।

কোস্টাল অ্যাসোসিয়েশন ফর ট্রান্সফর্মেশন ট্রাস্ট ( কোস্ট) এ সহায়তা কামনা করে।

সম্প্রতি ঘূর্ণিঝড় মোরা আঘাত হানে বাংলাদেশে

কোস্ট বাংলাদেশের প্রতিনিধি রেজাউল করিম চৌধুরী বলেন, বাংলাদেশ ইতোমধ্যেই এই খাতে বিপুল পরিমাণ অর্থ বিনিয়োগ করেছে। জলবায়ুর বিরূপ প্রভাব মোকারেলায় এ খাতে  বিপুল পরিমাণ আর্ন্তজাতিক সহায়তা প্রয়োজন।

তিনি বৈঠকে বাংলাদেশের একটি কেস স্টাডি তুলে ধরেন। এতে বলা হয়, জলবায়ুর বিরূপ প্রভাবে বাংলাদেশের এক তৃতীয়াংশ এলাকা ঝুঁকিপূর্ণ হয়েছে। জলবায়ুর বিরূপ প্রভাবে দেশটিতে বিপুল সংখ্যক জনগোষ্টির অর্থনৈতিক ও সামাজিক নিরাপত্তায় ঝুঁকি সৃষ্টি হয়েছে।

বৈঠকে অংশগ্রহণকারী অপর বক্তারা জলবায়ুর বিরূপ প্রভাবে সৃষ্ট সমস্যা মোকাবেলায় বিশেষ করে উদ্বাস্ত ও অভিবাসী সমস্যা মোকাবেলায় আর্ন্তজাতিক সংহতি ও সহযোগিতার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন।

ইউএনএইচসিআর’র বার্ষিক বৈঠকের প্রাক্কালে জেনেভা আর্ন্তজাতিক সম্মেলন কেন্দ্রে “বিশ্বব্যাপী জলবায়ু পরির্বতন,চ্যালেঞ্জ এবং সুযোগ” শিরোনামে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনায় কোস্টের রেজাউল করিম চৌধুরী ছাড়াও নরওয়ের রিফিউজি কাউন্সিলের নেল তুরনার, অক্সফাম ইউএস’র সারনাতা রেনল্ড এবং ইউএনএইচসিআর’র ম্যারিন ফ্রাঙ্ক আলোচনায় অংশ নেন।

এস

এই বিভাগের আরো সংবাদ