চকলেট দুধ নিয়ে মার্কিনদের অদ্ভুত ধারণা!
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

চকলেট দুধ নিয়ে মার্কিনদের অদ্ভুত ধারণা!

দুধ তো দুধই। এর রং সাদাই, যে রঙের গরুই হোক না কেনো দুধের রঙ কখনো অন্য রঙ হয় না। আর তার সাথে বিভিন্ন ফ্লেভার মিশিয়ে একে বিভিন্ন ফ্লেভারের দুধ হিসেবে বাজারজাতকরণ দেওয়া হয়। স্ট্রবেরি, ম্যাংগো, চকলেট ইত্যাদি বিভিন্ন ফ্লেভারের ও পুষ্টিমানের দুধ বাজারে পাওয়া যায়। সাধারণত গরুর দুধের সাথে বিভিন্ন নির্যাস মিশিয়ে এ ফ্লেভার দেওয়া দুধ প্রস্তুত করা হলেও এখনও কিছু মানুষ মনে করেন এই চকলেট দুধ আসলে বাদামী রঙের গরু থেকে সরাসরি পাওয়া যায়! আজব হলেও এরকম একটি গবেষণা প্রতিবেদন ইন্ডিপেনডেন্টে প্রকাশিত হয়েছে।

সারা বিশ্বেই চকোলেট মিল্ক বেশ জনপ্রিয়।

সেখানে বলা হয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্রের প্রায় ১০ শতাংশ লোক মনে করেন বাদামী গরু থেকে এ চকলেট দুধ পাওয়া যায়। তবে তাদের কেউই কিন্তু গালগপ্পে বিশ্বাসী ছোট মানুষ নন; গবেষণায় অংশ নেওয়া প্রত্যেকেরই বয়স ১৮ বছরের উপরে। ইনোভেশন সেন্টার অফ ইউনাইটেড স্টেটস এর উদ্যোগে প্রায় ১ হাজার লোকের উপর একটি গবেষণা পরিচালনা করা হয়। সেখানে এই অদ্ভুত তথ্য পাওয়া যায়। দুধের সাথে কোকোয়া (চকলেটের প্রধান উপাদান) আর চিনি/সিরাপ মিশিয়ে এই দুধ কারখানায় উৎপাদন করা হয় এ তথ্য তারা জানেই না।

জানা গেছে, ওহিওতে প্রায় দেড় কোটির বেশি মানুষের বসবাস। সেখানে চকলেট দুধ এতোটাই জনপ্রিয় যে সেখানকার ২৯ শতাংশ লোক বাচ্চাদের অজুহাতে নিজেরা খাওয়ার জন্য এ দুধ কিনে থাকে।

দুধের রঙের সাথে গরুর গায়ের মিল থাকার কারণেও এ ধারণা করা হয়ে থাকে।

গরুই দিক আর ফ্যাক্টরিতেই হোক, চকলেট দুধের স্বাদ নিয়েই মনে হয় তারা খুশি। তা নয়তো ভাবে আদার ব্যাপারি হয়ে জাহাজের খবর নিয়ে কি লাভ!

অর্থসূচক/কে এম

এই বিভাগের আরো সংবাদ