কাতার সংকটে রেমিট্যান্স কমার আশঙ্কা
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

কাতার সংকটে রেমিট্যান্স কমার আশঙ্কা

কাতার সংকটে রেমিট্যান্স বা প্রবাসী আয় কমে যাওয়ার আশঙ্কা করছেন দেশের অর্থনীতিবিদরা। তারা বলছেন ,বর্তমানে চলমান কাতার সংকটের প্রভাব পড়তে পারে প্রবাসী আয় ও জনশক্তি রপ্তানিতে।

আজ শনিবার রাজধানীর লেকশোর হোটেলে আয়োজিত বাজেট সংলাপে এমন আশঙ্কা প্রকাশ করছেন তারা।

বাজেট আলোচনায় তত্তাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. আকবর আলী খান বলেন, বর্তমানে আমাদের প্রবাসী আয় নেতিবাচক। তার উপরে কাতার সংকটের কারণে প্রবাসী আয় আরও কমে যেতে পারে।

ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি  এবং মেঘনা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক নুরুল আমীন বলেন, বাড়তি আবগারী শুল্কের কারণে ব্যাংক আমানতে নেতিবাচক প্রভাব পড়বে। এছাড়া বর্তমান কাতার সংকটে প্রবাসী আয় কমারও আশঙ্কা রয়েছে। সবমিলিয়ে আগামী অর্থবছর নিয়ে আমরা শঙ্কায় রয়েছি।

বেশ কিছুদিন ধরে রেমিটেন্স প্রবাহ নেতিবাচক। যদিও ঈদের কারণে গত মে মাসে রেমিটেন্স প্রবাহ কিছুটা বেড়েছে।  গতমাসে প্রবাসীরা ১২৬ কোটি ৭৬ লাখ ডলার রেমিট্যান্স পাঠিয়েছেন। যা ২০১৬-১৭ অর্থবছরের ১১ মাসের মধ্যে সবচেয়ে বেশি।

বাজেট আলোচনায় উপস্থিত আছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, সিপিডির ফেলো দেবপ্রিয় ভট্টাচার্য, সিপিডির চেয়ারম্যান রেহমান সোবহানসহ আরও অনেকে।

প্রসঙ্গত,সৌদি আরবের নেতৃত্বে উপসাগরীয় দেশ সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, ইয়েমেন এবং একই সঙ্গে মিশর, লিবিয়া ও মালদ্বীপ সন্ত্রাসী সংগঠনের সঙ্গে সম্পর্ক, সন্ত্রাসীদের অর্থায়ন ও আঞ্চলিক স্থিতিশীলতা নষ্টের অভিযোগে কাতারের সঙ্গে কূটনৈতিক ও ভ্রমণ সম্পর্ক ছিন্ন করেছে।

অর্থসূচক/মেহেদী/এসএম

এই বিভাগের আরো সংবাদ