ব্যাংকিং খাত সংস্কারের দাবি
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ব্যাংকিং খাত সংস্কারের দাবি

ব্যাংকিং খাত সংস্কারের দাবি জানিয়েছেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. আকবর আলী খান।

তিনি বলেন, ব্যাংকিং খাতের সমস্যা এখন বাংলাদেশের বড় সমস্যা। এই সমস্যা সমাধানে ব্যাংকিং খাতকে সংস্কার করতে হবে।

তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. আকবর আলী খান। ফাইল ছবি

আজ শনিবার রাজধানীর লেকশোর হোটেলে সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) আয়োজিত বাজেট সংলাপে তিনি এ দাবি জানান ।

এসময় দেশের রাষ্ট্রায়ত্ব ব্যাংকগুলোকে বেসরকারি খাতে ছেড়ে দেওয়ার আহ্বান জানান ড. আকবর আলী খান। এছাড়া এই ব্যাংকগুলোকে বাজেট থেকে অর্থায়ন  করা বন্ধ করে দেওয়ার আহ্বানও জানান তিনি।

প্রস্তাবিত বাজেট সম্পর্কে ড. আকবর আলী খান বলেন, কার্যকর বিরোধী দল না থাকার কারণে সংসদে বাজেট নিয়ে তেমন আলোচনা হয় না। বাজেটের দুর্বলতা নিয়ে সংসদে আলোচনা হওয়া দরকার।

বেকার সংখ্যা নিয়ে সরকার সঠিক তথ্য দিচ্ছে না বলে মন্তব্য করে তিনি বলেন, দেশে প্রকৃত বেকার সংখ্যা প্রায় ৩৫ শতাংশ। কিন্তু সরকারি হিসেবমতে, মাত্র ৪ শতাংশ। রাজনৈতিক দলগুলোর সহযোগিতা ছাড়া এই সমস্যা সমাধান করা সম্ভব নয়।

ব্যাংকিং খাত সম্পর্কে সিপিডির চেয়ারম্যান রেহমান সোবহান বলেন, সরকারি ব্যাংকগুলোতে খেলাপি ঋণ বাড়ছে। অন্যদিকে বাজেট থেকে এই ব্যাংকগুলোকে অর্থায়ন করা হচ্ছে। খেলাপী ঋণ আদায়ে রাজনৈতিক প্রতিশ্রুতি  প্রয়োজন।

বাজেট আলোচনায় উপস্থিত আছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, সিপিডির সম্মানীয় ফেলো দেবপ্রিয় ভট্টাচার্য, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক উপদেষ্টা ড. আবুল কালাম আজাদ, সাবেক বাণিজমন্ত্রী আমির খসরু মাহমুদ চৌধুরী প্রমুখ।

অর্থসূচক/মেহেদী/এসএম

এই বিভাগের আরো সংবাদ