বিশ্ব শান্তি সূচকে এক ধাপ পিছিয়েছে বাংলাদেশ
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

বিশ্ব শান্তি সূচকে এক ধাপ পিছিয়েছে বাংলাদেশ

বিশ্ব শান্তি সূচকে এক ধাপ পিছিয়েছে বাংলাদেশ। ২০১৭ সালের বিশ্ব শান্তি সূচকে (জিপিআই) ১৬৩টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ৮৪তম। আর ২০১৬ সালে জিপিআই’তে বাংলাদেশের অবস্থান ছিলো ৮৩ তম।

এর আগের বছর ২০১৫ সালেও এই সূচকে বাংলাদেশের অবস্থান ছিলো ৮৪তম।

চলতি মাসের প্রথম দিকে আন্তর্জাতিক গবেষণা সংস্থা ইনস্টিটিউট ফর ইকনোমিকস অ্যান্ড পিস ‘বৈশ্বিক শান্তি সূচক-২০১৭ এর প্রতিবেদনটি প্রকাশ করে।

সূচকে দেখা গেছে দক্ষিন এশিয়ার দেশগুলোর বাংলাদেশ তৃতীয় অবস্থানে রয়েছে। তবে এই এলাকার সবচেয়ে শান্তিপূর্ণ দেশের স্বীকৃতি পেয়েছে ভূটান। আর এর পরেই দারুণ অগ্রগতি ঘটিয়ে দ্বিতীয় অবস্থানে আছে শ্রীলংকা। তবে আগের বছর এই অবস্থানে ছিলো নেপাল।

এবার নেপাল নেমে গেছে ৪ নম্বর অবস্থানে। এর পরে ভারত ৫ নম্বরে , পাকিস্তান ৬ নম্বরে আর  আফগানিস্তান আছে তালিকার ৭ নম্বরে।

গতবছরের মতো এবারও সূচকে বিশ্বের সবচেয়ে শান্তিপূর্ণ দেশ হয়েছে আইসল্যান্ড। তালিকার শীর্ষ দশে এর পরে আছে যথাক্রমে নিউজিল্যান্ড, পর্তুগাল, অস্ট্রিয়া, ডেনমার্ক,   চেক রিপাবলিক, স্লোভেনিয়া, কানাডা, সুইজারল্যান্ড ও আয়ারল্যান্ড।

এদিকে বিশ্ব শান্তি সূচকে কম শান্তিপূর্ণ ১০ দেশের মধ্যে ১৬৩তম অবস্থানে এসেছে সিরিয়া। এর পরে আছে আফগানিস্তান, ইরাক, দক্ষিণ সুদান, ইয়েমেন, সোমালিয়া, লিবিয়া, সুদান, সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক ও ইউক্রেন।

সূচকে দেখা গেছে সারা বিশ্বে সামগ্রিক শান্তির কিছুটা উন্নতি হয়েছে। সূচকের তথ্য অনুসারে ১৬৩ দেশের মধ্যে ৯৮টি দেশ শান্তি সূচকে এগিয়েছে। বিপরীতে ৬৮টি দেশের অবনতি হয়েছে।

উল্লেখ, সমাজে বিদ্যমান সহিংসতা, হত্যা, বেসামরিক নাগরিকের হাতে অস্ত্র, অভ্যন্তরীণ দ্বন্দ্ব-সংঘাত, রাজনৈতিক অস্থিরতাসহ ২২টি বিষয় মূল্যায়ন করে ওই সূচক নির্ধারণ করা হয়। সিডনি ভিত্তিক ইনস্টিটিউট ফর ইকনোমিকস অ্যান্ড পিস এই সূচক করে থাকে।

টি

এই বিভাগের আরো সংবাদ