অজ্ঞান ও মলম পার্টির তথ্য চেয়ে র‍্যাবের এসএমএস
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

অজ্ঞান ও মলম পার্টির তথ্য চেয়ে র‍্যাবের এসএমএস

ঈদ বা যেকোনো উৎসব সামনে এলেই রাজধানী ঢাকাসহ সারা দেশে মাথাচাড়া দিয়ে উঠে ছিনতাই, অজ্ঞান ও মলম পার্টিসহ প্রতারক চক্র। এদের হাত থেকে সাধারণ জনগণদের রক্ষা করতে বিভিন্ন সময়ে নানা পদক্ষেপ গ্রহণ করে থাকে আইন শৃঙ্খলাবাহিনী। তারই একটি অংশ মোবাইলে এসএমএস পাঠিয়ে জনগণকে সচেতন করা।
 
ঈদে ঘরে ফেরা মানুষের ঘরে ফিরতে এবং সুন্দরভাবে ঈদ উদযাপন নিশ্চিত করতে র‍্যাপিড অ্যাকশান ব্যাটালিয়ন (র‍্যাব) সাধারণ মানুষের সহযোগীতা কামনা করছে। 
 
সিম অপারেটর কোম্পানিগুলোর মাধ্যমে র‍্যাবের পক্ষ থেকে প্রত্যেকের কাছে একটি করে এসএমএস পাঠানো হচ্ছে। যাতে ‘রিপোর্ট টু র‍্যাব’ নামে একটি অ্যাপ্লিকেশনের কথা জানানো হচ্ছে। ওই অ্যাপসের মাধ্যমে ছিনতাই, অজ্ঞান ও মলম পার্টিসহ যেকোনো ধরনের টেররিস্ট অ্যাটাক, সেই সংক্রান্ত তথ্য ও যেকোনো ধরনের অপরাধের তথ্য র‍্যাবকে জানানো যাবে।
 
একটি অ্যান্ড্রয়েড মোবাইল ফোন ব্যবহার করে ঘরে অথবা বাইরে সে কোনো স্থানে বসে যে কেউ র‍্যাবকে অপরাধ সংক্রান্ত তথ্য দিতে পারবেন। ফলে নাগরিকদের পাঠানো এসব তথ্যের ভিত্তিতে র‍্যাব সদস্যরা দ্রুততম সময়ের মধ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে পারবেন।
 
প্রসঙ্গত, গত বছর জুলাই মাসের মাঝামাঝি সময়ে র‍্যাব সদর দপ্তরে ‘রিপোর্ট টু র‍্যাব (Report 2 RAB)’ নামের এই অ্যাপ্লিকেশনের উদ্বোধন করেন বাহিনীর মহাপরিচালক বেনজীর আহমেদ।
 
তিনি বলেছিলেন, অ্যাপটির মাধ্যমে ব্যবহারকারী নিজের নাম-পরিচয় গোপন রেখে তথ্য প্রদান করতে পারবেন। তবে তথ্যদাতা চাইলে তার পরিচয় প্রকাশের সুযোগও রয়েছে।
 
ফেসবুক, টুইটার, ব্লগ বা অনলাইনে জঙ্গি সংক্রান্ত কোনো তথ্য দেখলে বা কোনো প্রচারণা দেখলে তার ‘স্ক্রিন শট’ এই অ্যাপের মাধ্যমে র‍্যাবকে পাঠানো যাবে। এছাড়া অ্যাপের মাধ্যমে ‘টেক ফটো’ অপশনে গিয়ে অপরাধের ছবি তুলেও পাঠানো যাবে।
 
অ্যাপ্লিকেশনটি র্যাড়বের ওয়েবসাইট (www.rab.gov.bd) ও গুগল প্লে-স্টোর-এ পাওয়া যাবে। যেকোনো অ্যান্ড্রয়েড মোবাইল ফোন ব্যবহারকারী বিনামূল্যে অ্যাপসটি ডাউনলোড করে ইনস্টল করতে পারবেন।
 
অর্থসূচক/মুন্নাফ/এসএম
এই বিভাগের আরো সংবাদ