রাশিয়ার বিমান হামলায় আইএস প্রধান নিহত!
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

রাশিয়ার বিমান হামলায় আইএস প্রধান নিহত!

জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) শীর্ষ নেতা আবু বকর আল-বাগদাদি নিহত হয়ে থাকতে পারেন বলে ধারণা করছে রাশিয়া। দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম তাসের খবরে এমন দাবি করা করা হয়েছে।

জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) শীর্ষ নেতা আবু বকর আল-বাগদাদি

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে খবরে বলা হয়েছে,  গত মে মাসে সিরিয়ার রাকা এলাকায় রাশিয়ান বিমান হামলায় আবু বকর আল-বাগদাদি নিহত হয়ে থাকতে পারে।

প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, তারা এই সম্ভাবনাটি পরীক্ষা-নিরীক্ষা করে দেখেছে। এর পরই তাদের মনে হয়েছে মে মাসের ওই হামলায় আইএস প্রধান নিহত হয়ে থাকতে পারে।

তাসের খবর অনুসারে, গত ২৮ মে সেই বিমান হামলাটি চালায় রাশিয়ার বিমান বাহিনী। আইএস এর শীর্ষ নেতারা এক বৈঠক করছিল।

উল্লেখ, আল কায়েদার এক অংশকে নিয়ে ২০০২ সালের দিকে ইসলামিক স্টেট ইন ইরাক (আইএসআই) গড়ে তোলেন বাগদাদি। তার নেতৃত্বেই অল্প কিছুদিনের মধ্যে ক্ষমতাশালী সন্ত্রাসী সংগঠনে পরিণত হয় আইএসআই। ২০১৪ সালের ২৯ জুন সিরিয়ার আলেপ্পোর পূর্বাঞ্চলের বিশাল এলাকা এবং ইরাকের মধ্যাঞ্চলীয় বিস্তীর্ণ এলাকা দখল করে খিলাফত প্রতিষ্ঠার ঘোষণা দেয় বাগদাদি।

সংবাদমাধ্যমগুলোর তথ্য অনুযায়ী, ইরাকি নাগরিক বাগদাদির প্রকৃত নাম ইব্রাহিম আল-সামারাই। তাকে ধরিয়ে দিতে গতবছর আড়াই কোটি ডলার পুরস্কার ঘোষণা করে যুক্তরাষ্ট্র।

গত দুই বছরে যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন জোট বাহিনী এবং রুশ বাহিনীর একের পর এক অভিযানে আইএসের শাক্তি অনেকটাই কমে আসায় তিনি রাকাতেই অবস্থান করছিলেন বলে ধারণা করা হচ্ছিল।

অবশ্য এর আগেও বেশ কয়েকবার বিমান হামলায় বাগদাদির আহত হওয়ার খবর এসেছে পশ্চিমা সংবাদমাধ্যমে।  কয়েকবার তার মৃত্যুর খবরও আসে। তবে প্রতিবারই জীবিত অবস্থায় আত্মপ্রকাশ করেছেন এবং ভিডিও বা অডিও বার্তায় নতুন করে হুমকি দিয়েছে।

টি

 

এই বিভাগের আরো সংবাদ