মোবাইল অ্যাক্সেসরিজ থেকে আড়াই লাখ টাকার অতিরিক্ত শুল্ক আদায়
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

মোবাইল অ্যাক্সেসরিজ থেকে আড়াই লাখ টাকার অতিরিক্ত শুল্ক আদায়

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের এয়ারকার্গো এলাকায় মোবাইল অ্যাক্সেসরিজের একটি চালান থেকে ২ লাখ ৬০ হাজার টাকার অতিরিক্ত শুল্ক আদায় করেছে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর।

আজ বৃহস্পতিবার এ শুল্ক আদায় করা হয়। শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক ড. মইনুল খান এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, গোপন সংবাদের ভিত্তিতে বিমানবন্দরের এয়ারকার্গোর ১ নং গেইটের বাইরে থেকে চীন থেকে আমদানি করা ৩১ লাখ টাকার মোবাইল অ্যাক্সেসরিজের একটি চালান আটক করা হয়।

পণ্য চালানটিতে ঘোষণার অতিরিক্ত পণ্য খালাস নেও্য়ার অভিযোগ উঠে। পরে আজ দুপুর ১২ টার দিকে পণ্য চালানটি খালাসকালে গেইটের বাইরে থেকে আটক করা হয়।

লাবিবা এন্টারপ্রাইজ নামে সিঅ্যান্ডএফ এজেন্টের মাধ্যমে ঢাকার এস কে ইন্টারন্যাশনাল নামে একটি প্রতিষ্ঠান চীন থেকে ৪৮৫ কার্টনে মোবাইল এক্সেসরিজ আমদানি করে।

আটকের পর চালানটি পুনঃকায়িক পরীক্ষা করে দেখা যায় যে, আমদানিকারকের ঘোষণার চেয়ে অতিরিক্ত ১২০.৫৭ কেজি মোবাইল এল সি ডি রয়েছে।

ঘোষণা অনুযায়ী পণ্যের মূল্য ৪ লাখ ৫ হাজার টাকা। এর বিপরীতে প্রাথমিকভাবে ২৩ লাখ ৬৮ হাজার টাকা শুল্ককরাদি পরিশোধ করা হয়েছিল।পরবর্তীতে জরিমানাসহ সর্বমোট প্রায় ২৬ লাখ ২৮ হাজার টাকা শুল্ককরাদি পরিশোধ করতে হয়। অর্থাৎ চালানটিতে প্রায় ২ লাখ ৬০ হাজার টাকা অতিরিক্ত শুল্ক আদায় হয়।

অতিরিক্ত শুল্ক আদায়ের পাশাপাশি এয়ারকার্গো কমপ্লেক্সে এ পণ্য খালাসের সাথে যারা জড়িত তাদের সংশ্লিষ্টতা খতিয়ে দেখা হচ্ছে বলে জানান তিনি।

অর্থসূচক/রহমত

এই বিভাগের আরো সংবাদ