৩ দিনের সরকারি সফরে সুইডেনে প্রধানমন্ত্রী
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

৩ দিনের সরকারি সফরে সুইডেনে প্রধানমন্ত্রী

৩ দিনের সরকারি সফরে সুইডেনে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। লন্ডন থেকে স্ক্যান্ডিনেভিয়ান এয়ারলাইন্সের একটি ফ্লাইটে গতকাল বুধবার স্থানীয় সময় রাত পৌনে ১০টার দিকে স্টকহোমের আরল্যান্ডা বিমানবন্দরে পৌঁছান তিনি।

বাংলাদেশের কোনো প্রধানমন্ত্রী এই প্রথম সুইডেনে দ্বি-পক্ষীয় সফর করছেন। দেশটির প্রধানমন্ত্রী স্তেফান লোফভেনের আমন্ত্রণে এই সফর করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর সঙ্গে তার ছোট বোন শেখ রেহানাও সুইডেন সফরে রয়েছেন।

hasina

প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সুইডেনের বিমানবন্দরে স্বাগত জানান সুইডেনের রাষ্ট্রাচার প্রধান ক্লস মলিন, সুইডেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম সারওয়ার ও বাংলাদেশে নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত ইয়োহান ফ্রিসেল।

বিমানবন্দরে বাংলাদেশের প্রধানমন্ত্রীকে লালগালিচা সংবর্ধনা ও স্ট্যাটিক গার্ড অব অনার দেওয়া হয়। এরপর মোটর শোভাযাত্রা করে তাকে স্টকহোমের গ্র্যান্ড হোটেলে নেওয়া হয়। সুইডেন সফরে এই হোটেলেই অবস্থান করবেন তিনি।

বৃহস্পতিবার দ্বি-পক্ষীয় বৈঠক করবেন দুই প্রধানমন্ত্রীর। এরপর সুইডেনের রাজার সঙ্গে সৌজন্য সাক্ষাত এবং সুইডিশ পার্লামেন্ট পরিদর্শন করবেন শেখ হাসিনা। সুইডেনের উপ-প্রধানমন্ত্রী, ভারপ্রাপ্ত স্পিকার এবং বিচার ও অভিবাসনমন্ত্রীও শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন। এছাড়া কয়েকটি সুইডিশ কোম্পানির প্রধান নির্বাহীও বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন।

ঢাকায় সুইডেনের দূতাবাস এক বিবৃতিতে বলা হয়েছে, শেখ হাসিনার এই সফর দুই দেশের শক্তিশালী সম্পর্ক মজবুত করার পাশাপাশি গুরুত্বপূর্ণ ক্ষেত্রগুলোতে সহযোগিতা সম্প্রসারণের ভিত হিসেবে কাজ করবে।

গত রোববার পররাষ্ট্রমন্ত্রী এ.এইচ. মাহমুদ আলী সাংবাদিকদের বলেন, এই সফরে দুই দেশের মধ্যে সহযোগিতার সম্পর্ক আরও গভীর ও সম্প্রসারিত হবে। একইসঙ্গে ইউরোপে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল হবে।

তিনি জানান, এই সফরে সুইডেন-বাংলাদেশ বিজনেস কাউন্সিল ও নরডিক চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের মধ্যে দুইটি সমঝোতা চুক্তি (এমওইউ) হওয়ার কথা রয়েছে।

গত মঙ্গলবার ঢাকা থেকে রওনা হয়ে লন্ডনে একদিন যাত্রাবিরতি করেন শেখ হাসিনা। লেবার পার্টি থেকে ব্রিটেনের এমপি হিসেবে পুনর্নির্বাচিত টিউলিপ সিদ্দিক ও রুশনারা আলী প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। এছাড়া প্রবাসী বাংলাদেশি কমিউনিটির নেতারাও গতকাল বুধবার লন্ডনে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেন।

সফর শেষে আগামীকাল শুক্রবার ঢাকার পথে স্টকহোম ছাড়বেন প্রধানমন্ত্রী। লন্ডন হয়ে শনিবার তার ঢাকায় পৌঁছানোর কথা রয়েছে।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ