ভ্যাটের হার ১২ শতাংশ করার দাবি
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ভ্যাটের হার ১২ শতাংশ করার দাবি

নতুন আইনে ভ্যাট হার ১৫ শতাংশ থেকে কমিয়ে ১২ শতাংশ করার দাবি জানিয়েছে  ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম অব বাংলাদেশ (আইবিএফবি)। এই ৩ শতাংশ ভ্যাট কমালে যে ঘাটতি হবে তা পূরণে বিড়ি, সিগারেট, বিমা ও মোবাইল কোম্পানির ওপর করহার বাড়ানোর প্রস্তাব করেছে সংস্থাটি।

আজ বুধবার বিকেল জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্চে ২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেট নিয়ে এক সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়েছে।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন আইবিএফবির সভাপতি হাফিজুর রহমান খান ।

হাফিজুর রহমান খান বলেন, দক্ষিণ এশিয়ার দেশ ভারত, পাকিস্তান, নেপাল, আফগানিস্তান ও শ্রীলংকায় গড় ভ্যাটের পরিমাণ ১৩ দশমিক ৫ শতাংশ। এশিয়ার নিম্ন আয়ের দেশগুলোতেও গড় ভ্যাটের হার ১১ দশমিক ৮ শতাংশ। অন্যদিকে বিশ্বের ১৯০ টি দেশের গড় ভ্যাটের হারও ১৩ দশমিক ৮ শতাংশ।

রানান গ্রুপের এই চেয়ারম্যান বলেন, ২০১৪-১৫ সালে ভারত, ভিয়েতনাম ও উগান্ডা যেখানে যথাক্রমে ৯২ দশমিক ৭ শতাংশ, ১০০ শতাংশ ও ৮৯ দশমিক ৩ শতাংশ বাজেট বাস্তবায়ন করেছিল  বাংলাদেশ সেখানে বাস্তবায়ন করেছে ৮১ দশমিক ১ শতাংশ। ২০১৫-১৬ অর্থবছরে ভারত ও ভিয়েতনাম ১০০ শতাংশ এবং উগান্ডা ৯০ দশমিক ৩ শতাংশ বাজেট বাস্তবায়ন করলেও বাংলাদেশ বাস্তবায়ন করেছে মাত্র ৭৯ দশমিক ৪ শতাংশ। যা আমাদের বাজেট বাস্তবায়নে অক্ষমতাকেই প্রকাশ করে।

সংবাদ সম্মেলনে তিনি ব্যাংক আমানতের আবগারি শুল্ক প্রত্যাহার, বিড়ি-সিগারেটের উপর কর বৃদ্ধি, সোলার প্যানেল থেকে শুল্কহার প্রত্যাহার, মোটরসাইকেল শিল্পকে ২০১৯ সাল পর্যন্ত ভ্যাট অব্যাহতি এবং ব্যক্তিখাতে করমুক্ত আয়ের সীমা বাড়ানোর আহ্বান জানান।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সাবেক চেয়ারম্যান ড. মোহাম্মদ আবদুল মজিদ, ট্যারিফ কমিশনের সাবেক চেয়ারম্যান ড. মজিবুর রহমান প্রমুখ।

মেহেদী/টি

এই বিভাগের আরো সংবাদ