বৃহস্পতিবার ১৮ ঘণ্টার জন্য নতুন সিম বিক্রি বন্ধ
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

বৃহস্পতিবার ১৮ ঘণ্টার জন্য নতুন সিম বিক্রি বন্ধ

‘সেন্ট্রাল বায়োমেট্রিক ভেরিফিকেশন মনিটরিং সিস্টেম’ আপডেট করার জন্য বৃহস্পতিবার রাত ৮টা থেকে পরবর্তী ১৮ ঘণ্টা নতুন সিম বিক্রি বন্ধ থাকবে। সিস্টেম আপডেটের পর আবারো সব অপারেটরের আগের মতোই সিম বিক্রি করতে পারবে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।

আজ বুধবার সচিবালয়ে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের সভাকক্ষে ‘সেন্ট্রাল বায়োমেট্রিক ভেরিফিকেশন মনিটরিং সিস্টেম’ এর উদ্বোধন করে তিনি এই কথা বলেন।

তিনি বলেন, ‘সেন্ট্রাল বায়োমেট্রিক ভেরিফিকেশন মনিটরিং সিস্টেম’ আগামী শুক্রবার থেকে লাইভে (অনলাইন) যাচ্ছে। আজকে এ সিস্টেমের উদ্বোধন ঘোষণা করছি।

প্রতিমন্ত্রী বলেন, সিম ও রিম বায়েমেট্রিক ভেরিফিকেশন মাত্র ৫ মাসের মধ্যে সম্পন্ন হয়েছে। এ প্রক্রিয়াটি আরো নিঃচ্ছিদ্র করতে ‘সেন্ট্রাল বায়োমেট্রিক ভেরিফিকেশন মনিটরিং সিস্টেম’ এ যাচ্ছি। এ সিস্টেমে দেশের সকল অপারেটর যুক্ত হয়েছে ।

প্রতিমন্ত্রী বলেন, ইতোমধ্যে বায়েমেট্রিক ভেরিফাইড সিমের ডাটাবেজ প্রত্যেকটি অপারেটর বিটিআরসিতে পাঠিয়েছে। গত ৩০ মে পর্যন্ত ডাটাবেজ সেন্ট্রাল সিস্টেমে লোড করা হয়েছে। ডাটা আপডেট করার পর আগামী শুক্রবার বিকেল থেকে সিস্টেমটি অনলাইন হয়ে যাবে।

তিনি বলেন, আগামী শুক্রবার থেকে কোনো গ্রাহক কোনো অপারেটর সিম কিনতে চাইলে সেটি যাবে সেন্ট্রাল মনিটরিং সিস্টেমে। সিস্টেম উক্ত গ্রাহকের ন্যাশনাল আইডির সাথে যাচাই করে দেখবে ওই আইডির বিপরীতে কয়টি সিম আছে। তারপর সিস্টেম থেকে সিমটি রেজিষ্ট্রেশন করা যাবে কিনা সে তথ্য অপারেটেরের কাছে যাবে। অপারেটর তথ্যপ্রাপ্তি সাপেক্ষে সিমটি ভেরিফাই ও রেজিস্ট্রি করবে।

গ্রাহকদের কোনো ধরনের হয়রানি ছাড়াও এসব প্রক্রিয়া সম্পন্ন হবেও বলে জানান প্রতিমন্ত্রী।

অর্থসূচক/আজম/টি

এই বিভাগের আরো সংবাদ