বিশ্ব রক্তদাতা দিবস
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

বিশ্ব রক্তদাতা দিবস

আজ বিশ্ব রক্তদাতা দিবস। অগণিত মুমূর্ষু রোগীকে স্বেচ্ছায় রক্তদান করে যারা জীবন বাঁচাতে সাহায্য করেন তাদের দানের মূল্যায়ন ও স্বীকৃতি হিসেবে এই দিবস পালন করা হয়। বিশ্ব রক্তদাতা দিবস পালনের মাধ্যমে রক্তবাহিত রোগ এইডস, হেপাটাইটিস-বি ও হেপাটাইটিস-সিসহ অন্যান্য রোগের বিষয়ে সচেতনও করা হয়। রক্তের গ্রুপের আবিষ্কারক কার্ল ল্যান্ডইস্টেনার জন্মদিন ১৪ জুন ১৮৬৮। তার স্মরণে ২০০৪ সাল থেকে এই দিবসকে বিশ্ব রক্তদাতা দিবস হিসেবে পালন করা হচ্ছে।

blood donation

রক্ত দান।

প্রতি বছর ৮ কোটি ইউনিট রক্ত স্বেচ্ছায় দান হয়; অথচ এর মাত্র ৩৮ শতাংশ সংগ্রহ হয় উন্নয়নশীল দেশগুলো থেকে। যেখানে বাস করে বিশ্বের মোট জনসংখ্যার ৮২ শতাংশ।

এছাড়া এখনও বিশ্বের অনেক দেশে মানুষের রক্তের চাহিদা হলে নির্ভর করতে হয় নিজের পরিবারের সদস্য বা বন্ধুদের রক্তদানের ওপর। আর অনেক দেশে পেশাদারী রক্তদাতা অর্থের বিনিময়ে রক্ত দান করে।

অথচ বিশ্বের নানা দেশ থেকে তথ্য-উপাত্ত সংগ্রহ করে জানা যায়, ‘নিরাপদ রক্ত সরবরাহের’ মূল ভিত্তি হলো স্বেচ্ছায় ও বিনামূল্যে দেওয়া রক্ত। কারণ তাদের রক্ত তুলনামূলকভাবে নিরাপদ এবং এসব রক্তের মধ্য দিয়ে গ্রহীতার মধ্যে জীবনসংশয়ী সংক্রমণ, যেমন এইচআইভি ও হেপাটাইটিস সংক্রমণের আশঙ্কা খুবই কম।

স্বেচ্ছায় ও বিনামূল্যে রক্তদানকারী আড়ালে থাকা সে সব মহৎপ্রাণ মানুষের উদ্দেশ্যে উৎসর্গীকৃত ১৪ জুনের বিশ্ব রক্তদান দিবস। ১৪ জুন দিবসটি পালনের আরও একটি তাৎপর্য রয়েছে। এই দিনে জন্ম হয়েছিল বিজ্ঞানী কার্ল ল্যান্ডস্টিনারের। এই নোবেলজয়ী বিজ্ঞানী আবিষ্কার করেছিলেন রক্তের গ্রুপ ‘এ, বি, ও, এবি’।

অর্থসূচক/টি এম/

এই বিভাগের আরো সংবাদ