ইফতারে জিলাপি
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ইফতারে জিলাপি

আমাদের দেশে ইফতার আইটেমে ছোলা, পেঁয়াজু, বেগুনির মতো অন্যতম জনপ্রিয় একটি খাবার জিলাপি। আর তাই প্রতিদিন ইফতার আইটেম বিক্রি করা দোকানগুলোতে জিলাপি সাজিয়ে রাখতে দেখা যায়। মিষ্টি জাতীয় এই খাবারের বিক্রিও বেশ ভালো।

গরম ও মচমচে ভাজা জিলাপি খেতে ছোট-বড় সবাই পছন্দ করেন। রোজার সময় বিভিন্ন ধরনের জিলাপি পাওয়া যায়। এর মধ্যে শাহী জিলাপি, বোম্বে জিলাপি, রেশমি জিলাপি, প্যাঁচ জিলাপি অন্যতম। শুধু নামে নই; এগুলোর স্বাদেও ভিন্নতা রয়েছে।

সাধারণত দোকান থেকে কিনে জিলাপি খেতে দেখা যায়। তবে অল্প পরিশ্রমে ঘরেও বানানো যায় মিষ্টি জাতীয় এই খাবার।

উপকরণ:
ময়দা ২ কাপ, চালের গুঁড়া আধাকাপ, বেকিং পাউডার ২ চা চামচ, চিনি ৩ কাপ, পানি ৫ কাপ, দাড়চিনি ২ টুকরো, এলাচ ২টি, তেল পরিমাণ মতো, গোলাপ জল ২ টেবিল চামচ, রঙের জন্য সামান্য জাফরান।

প্রস্তুত প্রণালি:

একটি পাত্রে ময়দা, চালের গুঁড়া, বেকিং পাউডার, জাফরান, গোলাপজল এবং পরিমাণ মতো পানি দিয়ে খামির তৈরি করে ১২ ঘণ্টা রেখে দিন। নির্দিষ্ট সময় পরে খামির জিলাপি তৈরির জন্য প্রস্তুত হবে। এবার পাত্রে তেল গরম করে এক টুকরো শক্ত কাপড়ে খামির নিয়ে ঘুরিয়ে ঘুরিয়ে জিলাপির আকারে ছাড়ুন। জিলাপি মচমচে করে ভেজে তুলুন।

অন্য পাত্রে চিনি, পানি ও দাড়চিনি, এলাচ দিয়ে জ্বালিয়ে ঘন শিরা তৈরি করুন। মচমচে জিলাপিগুলো সিরায় কিছুক্ষণ রেখে তুলে নিন।

আকার নিয়ে আগেই ভাববেন না, কয়েকবার চেষ্টা করুন এমনিতেই জিলাপির আকার সুন্দর হয়ে উঠবে।

অর্থসূচক/ টি এম/

এই বিভাগের আরো সংবাদ