আইপিওতে আসতে চুক্তি করল বারাকা পতেঙ্গা
বৃহস্পতিবার, ২রা জুলাই, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

আইপিওতে আসতে চুক্তি করল বারাকা পতেঙ্গা

পুঁজিবাজারে তালিকাভুক্ত বারাকা পাওয়ার লিমিটেডের সহযোগী প্রতিষ্ঠান (সাবসিডিয়ারি) বারাকা পতেঙ্গা পাওয়ার লিমিটেড বাজারে শেয়ার ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে। বুক বিল্ডিং পদ্ধতিতে প্রাথমিক গণ প্রস্তাবের (আইপিও) মাধ্যমে বাজারে আসতে চায় কোম্পানিটি। এই লক্ষ্যে লংকাবাংলা ইনভেস্টমেন্ট লিমিটেডের সঙ্গে চুক্তি করেছে এই কোম্পানি।

আজ মঙ্গলবার বারাকা পতেঙ্গা পাওয়ার লিমিটেডের ঢাকা কার্যালয়ে এই চুক্তি সই হয়। এ সময় নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সই করেন বারাকা পতেঙ্গা পাওয়ার লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক গোলাম রাব্বানি চৌধুরী এবং লংকাবাংলা ইনভেস্টমেন্ট লিমিটেডের প্রধান নির্বাহী (সিইও) কর্মকর্তা খন্দকার কায়েস হাসান।

Baraka Patenga Power

পুঁজিবাজারের অন্তর্ভুক্ত হতে লংকাবাংলা ইনভেস্টমেন্ট লিমিটেডের সঙ্গে চুক্তি করেছে বারাকা পতেঙ্গা পাওয়ার লিমিটেড।

চুক্তি সই অনুষ্ঠানে বিপিপিএলের চেয়্যারমান ফয়সাল আহমেদ চৌধুরী, পরিচালক ফাহিম আহমেদ চৌধুরী, উপ-ব্যবস্থাপনা পরিচালক মনজুর কাদির শাফী, পরিচালক (অর্থ) মোহাম্মদ মনিরুল ইসলাম, কোম্পানি সচিব মনোজ দাশগুপ্ত, লংকাবাংলা ক্যাপিটাল মার্কেট অপারেশনের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ নাসির উদ্দিন চৌধুরী, হেড অব প্রাইমারি মার্কেট অপারেশন ইফতেখার আলমসহ দুই প্রতিষ্ঠানের সিনিয়র কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, বারাকা পতেঙ্গা পাওয়ার লিমিটেড একটি আইপিপি। এই কোম্পানির বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ৫৫ দশমিক ৮৭২ মেগাওয়াট। সরকারের সঙ্গে এর ১৫ বছর মেয়াদী চুক্তি রয়েছে। চট্টগ্রামের পতেঙ্গায় অবস্থিত এই প্ল্যান্টে ৮টি রোল রয়েস জেনারেটরের মাধ্যমে বিদ্যুৎ উৎপাদন করা হয়। এই কোম্পানির ৫১ শতাংশ মালিকানা বারাকা পাওয়ার লিমিটেডের।

২০১১ সালে প্রাইভেট লিমিটেড কোম্পানি হিসেবে যাত্রা শুরু করে বারাকা পতেঙ্গা পাওয়ার লিমিটেড। এর ৫১ শতাংশ ইক্যুইটি বিনিয়োগ করেছে বারাকা পাওয়ার। ২০১৪ সালের ২৮ এপ্রিল বিপিপিএল পাবলিক লিমিটেড কোম্পানি হিসেবে রূপান্তরিত হয়।

৪৪০ কোটি টাকা অর্থায়নে নির্মিত বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রটিতে বাংলাদেশ ব্যাংকের আইপিপিএফ প্রজেক্ট সেলের মাধ্যমে ২ কোটি ১৯ লাখ ৭৫ হাজার ডলার বিনিয়োগ করেছে বিশ্বব্যাংক। বাকি অর্থায়ন করে দেশীয় আর্থিক প্রতিষ্ঠান ইউনাইটেড কমার্সিয়াল ব্যাংক, ট্রাস্ট ব্যাংক, সোস্যাল ইসলামী ব্যাংক এবং ইউনিয়ন ক্যাপিটাল লিমিটেড।

অর্থসূচক/জিইউ/এমই/

এই বিভাগের আরো সংবাদ