যানজট কমাতে ঈদের ৩ দিন টোল আদায় বন্ধের দাবি
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

যানজট কমাতে ঈদের ৩ দিন টোল আদায় বন্ধের দাবি

ঈদের আগে ওপরে মোট তিনদিন বঙ্গবন্ধু সেতুতে টোল আদায় বন্ধ রাখার দাবি জানিয়েছেন বাংলাদেশ সড়ক পরিবহন সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ খান।

আজ সোমবার মহাখালী বাস টার্মিনালে আইনশৃঙ্খলা ও ট্রাফিক ব্যবস্থাপনা–সংক্রান্ত মতবিনিময় সভায় তিনি এই আহ্বান জানান।

এনায়েত উল্যাহ বলেন, ঈদের সময় এলেঙ্গা থেকে আরম্ভ করে টাঙ্গাইল পর্যন্ত যানজট ছাড়িয়ে। বঙ্গবন্ধু সেতুতে একটি গাড়ির টোল আদায়ে ৩০ সেকেন্ড চলে যায়। অথচ এ সময় বাম্পার টু বাম্পার গাড়ি চলে। এতে করে দীর্ঘ যানজট হয়। তাই ঈদের তিন দিন আগে ও পরে টোল আদায় বন্ধ রাখা উচিত।

অতিরিক্ত ভাড়া আদায়ের বিষয়ে তিনি বলেন, অতিরিক্ত ভাড়া আদায় বন্ধে প্রতিটি কাউন্টারে ভাড়ার তালিকা টাঙিয়ে দেওয়া হবে।

তিনি জানান, বাস মালিক সমিতির পর্যবেক্ষণ দল সর্বদা টার্মিনালে তদারক করবে। পাশাপাশি ফিটনেস বিহীন বাস না নামাতে নির্দেশনা পাঠানো হবে। বাসের ছাদে যাত্রী ওঠাও নিষিদ্ধ করা হয়েছে।

এছাড় ঈদে বাসে হকার ওঠা নিষিদ্ধ করা হয়েছে বলেও জানান তিনি। তিনি বলেন,  হকারের বেশে অজ্ঞান পার্টি-মলম পার্টির সদস্যরা ঘরমুখী যাত্রীদের খাবারে চেতনানাশক দ্রব্য মিশিয়ে দেয়।

এদিকে পুলিশের তৎপরতার কারণে রমজান মাসে এখন পর্যন্ত রাজধানীতে ছিনতাইয়ের কোনো ঘটনা ঘটেনি বলে জানয়েছেন ঢাকা মহানগর পুলিশ কমিশনার আছাদুজ্জামান মিয়া।

তিনি বলেন, আগে বাস টার্মিনালগুলোর সমানে ছিনতাই হতো। ব্যাংক থেকে টাকা তোলার পর ছিনতাইয়ের ঘটনা ঘটত। এই ১৬ দিনে টাকা চুরি-ছিনতাইয়ের ঘটনা ঘটেনি।

ফ্র্যাঞ্চাইজি পদ্ধতিতে বাসে যাত্রীসেবা দেওয়া হলে রাজধানীতে যানজট কমবে উল্লেখ করে আছাদুজ্জামান মিয়া বলেন, ঢাকা শহরে রাস্তায় মাঝখানে বাস দাঁড় করিয়ে যাত্রী নেওয়া হয়। এ কারণে প্রাইভেট কার, রিকশা, সিএনজি অটোরিকশার দীর্ঘ লাইন পড়ে পুরো রাস্তা ব্লক করে দেওয়া হয়। যদি ফ্র্যাঞ্চাইজি করে একটি কোম্পানির বাস একই রুটে চলে, তখন এই প্রতিবন্ধকতা সৃষ্টি হবে না।

সভায় অন্যান্যের মধ্যে আরও বক্তব্য দেন ডিএমপির অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) মোসলেহ উদ্দিন আহমেদ, ডিএমপির অতিরিক্ত কমিশনার (ক্রাইম অ্যান্ড অপস) মিজানুর রহমান প্রমুখ।

অর্থসূচক/মুন্নাফ/টি

এই বিভাগের আরো সংবাদ