ঢাকার নতুন অবকাঠামো পরিকল্পনা প্রণয়নের কাজ চূড়ান্ত পর্যায়ে
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ঢাকার নতুন অবকাঠামো পরিকল্পনা প্রণয়নের কাজ চূড়ান্ত পর্যায়ে

পরিকল্পিত নগরায়ন নিশ্চিতকল্পে রাজউক আওতাধীন এলাকার জন্য নতুন অবকাঠামো পরিকল্পনা প্রণয়নের কাজ চূড়ান্ত পর্যায়ে রয়েছে বলে জানিয়েছেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।

তিনি আজ সংসদে সরকারি দলের সদস্য এম. আবদুল লতিফের এক লিখিত প্রশ্নের জবাবেই্ কথা বলেন।

মন্ত্রী বলেন, ঢাকা শহরের জন্য এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) আর্থিক সহায়তায় সিটি রিজিয়ন ডেভেলপমেন্ট প্রজেক্টের অধীনে ঢাকা স্ট্রাকচার প্ল্যান (১৯৯৫-২০১৫) ও ডিটেইল্ড এরিয়া প্ল্যান (২০১০-২০১৫) রিভিউ করে রাজউক আওতাধীন এলাকার জন্য প্রণিতব্য নতুন স্ট্রাকচার প্ল্যান (২০১৬-২০৩৫) চূড়ান্ত পর্যায়ে রয়েছে।

মন্ত্রী বলেন, চট্টগ্রাম, খুলনা, রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষের পৃথক পৃথক মাস্টার প্ল্যান রয়েছে এবং এর আলোকে পরিকল্পিত নগরায়ন নিশ্চিত করা হয়েছে।

তিনি বলেন, অপরিকল্পিত নগরায়ন ও জলবায়ু পরিবর্তনের ফলে দেশের বিভাগীয় শহরগুলোতে দুর্যোগের ঝুঁকি বেড়েই চলেছে। এ জন্য দেশের প্রতি উপজেলায় কম্প্রিহেনসিভ রিস্ক সেনসিটিভ ল্যান্ডইউস প্ল্যান প্রস্তুত করা হবে এবং এই প্ল্যানের আইনী কাঠামো হিসেবে ‘নগর ও অঞ্চল পরিকল্পনা আইন, ২০১৭’ মন্ত্রী সভায় অনুমোদিত হয়েছে।

জাতীয় পার্টির সদস্য নুরুল ইসলাম মিলনের অপর এক লিখিত প্রশ্নের জবাবে গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী বলেন, জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ দেশে মোট ৫ হাজার ১৭৩ জনকে প্লট বরাদ্দ দিয়েছে।

সরকারি দলের সদস্য বেগম পিনু খানের এক প্রশ্নের জবাবে ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের অধীনে রাজউকের বাস্তবায়নাধীন পূর্বাচল নতুন শহর প্রকল্পে ভূমি উন্নয়ন, রাস্তা ও ব্রিজ নির্মাণ এবং অন্যান্য অবকাঠামো নির্মাণ কাজ বর্তমানে শেষ পর্যায়ে রয়েছে। এ প্রকল্পে ২৫ হাজার ১৬টি আবাসিক প্লট রয়েছে এবং এখানে কমপক্ষে ১৫ লাখ মানুষ বসবাস করতে পারবেন। এ প্রকল্পে স্কুল কলেজ হাসপাতালসহ সব ধরনের আধুনিক সুবিধা থাকবে।

টি

এই বিভাগের আরো সংবাদ