মহারাষ্ট্রের কৃষকদের ঋণ মওকুফ, আন্দোলন প্রত্যাহার
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

মহারাষ্ট্রের কৃষকদের ঋণ মওকুফ, আন্দোলন প্রত্যাহার

অবশেষে শেষ হল মহারাষ্ট্রের কৃষক বিক্ষোভ। গতকাল রোববার রাজ্য সরকার কৃষিঋণ মওকুফ ঘোষণা দেওয়ার পরে আন্দোলন প্রত্যাহারের ঘোষণা দেয় কৃষকরা।

এদিকে মহারাষ্ট্র সরকারের এই সিদ্ধান্তের কারণে মধ্যপ্রদেশ, তামিলনাড়ু ও হরিয়ানা রাজ্য সরকারও কৃষিঋণ মওকুফের চাপে পড়ে গেল বলে বিবিসির খবরে বলা হয়েছে।

কারণ গেল সপ্তাহে একই দাবিতে আন্দোলনরত মধ্যপ্রদেশের কৃষকদের ওপর অজ্ঞাতদের গুলিতে ৫ কৃষক নিহত হন। সেই ঘটনায় পুরো ভারতে ব্যপক সাড়া পড়ে। আন্দোলনকারীদের সঙ্গে সংহতি জানাতে এসে গ্রেপ্তার হন কংগ্রেসের সহ সভাপতি রাহুল গান্ধী।

এদিকে কৃষিঋণ মওকুফের কারণে মহারাষ্ট্র সরকার অর্থনৈতিক চাপে পড়তে পারে বলে মনে করছেন অর্থ বিশেষজ্ঞরা।

জানা গেছে, ১ জুন থেকে টানা ১১ দিন ধরে মহারাষ্ট্রের নাসিক, কোলাপুর, আহমেদানগর, সাংগলি ও পুণে জুড়ে কৃষক বিক্ষোভ চলে। গত সপ্তাহে গোটা মহারাষ্ট্রে প্রায় ৫ লাখ কৃষক ধর্মঘটে শামিল হন। কৃষকদের দাবি বিবেচনা করে দেখার জন্য বিশেষ মন্ত্রিসভা তৈরি করেন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিস।

গতকাল বিক্ষোভকারীরা দেখা করেন সেই মন্ত্রিগোষ্ঠীর সঙ্গে। এরপরেই কৃষিঋণ মওকুফ করার কথা ঘোষণা করেছে সরকার।

সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, ঘটনাক্রম যাতে নিয়ন্ত্রণের বাইরে না চলে যায়, তার জন্যই এই সিদ্ধান্ত নিয়েছেন মুখ্যমন্ত্রী বলে জানালেন সরকারি আধিকারিক।

উল্লেখ, রাজ্যের ১ কোটি ৩৫ লাখ কৃষকের মধ্যে ঋণ মওকুফ করা হয়েছে মাত্র ৩১ লাখ কৃষকের। এই কৃষিঋণের জন্য রাজ্যকে ভর্তুকি দিতে হবে ৩০ হাজার ৫০০ কোটি রুপি।

টি

এই বিভাগের আরো সংবাদ