কাতারে খাদ্য সামগ্রী পাঠাচ্ছে ইরান
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

কাতারে খাদ্য সামগ্রী পাঠাচ্ছে ইরান

কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের ৫টি দেশ। একইসঙ্গে দেশটির সঙ্গে আকাশ ও নৌপথের যোগাযোগ বিচ্ছিন্নের ঘোষণা দিয়েছে সৌদি আরব ও মিশর। এমনকি প্রতিবেশী দেশগুলোর আকাশ সীমা ব্যবহারেও নিষেধাজ্ঞার মধ্যে পড়েছে কাতার।

নিষেধাজ্ঞার কারণে খাদ্য সংকটের আশঙ্কা করছেন কাতারের বাসিন্দারা। অনেকেই প্রয়োজনীয় খাদ্য সামগ্রী মজুদ করছেন বলে সংবাদমাধ্যমের প্রতিবেদনে জানানো হয়েছে। তবে চলমান পরিস্থিতিতে খাদ্য সংকট হবে না বলে দাবি করেছে কাতারের ব্যবসায়ীরা। এদিকে এই আঞ্চলিক অবরোধের মুখে কাতারের জন্য বিপুল পরিমাণ খাদ্য সামগ্রী পাঠিয়েছে উপসাগরীয় দেশ ইরান।

quatar

কাতারের একটি দোকান।

আজ সোমবার বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়েছে, জঙ্গিবাদে মদদ ও অর্থায়ন অভিযোগে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের ৫টি দেশ কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করলেও কাতারের খাদ্য সংকট দূরীকরণে এগিয়ে এসেছে ইরান। আঞ্চলিক অবরোধের মধ্যে কাতারে ৫টি বিমানে করে খাদ্য সামগ্রী পাঠিয়েছে দেশটি।

তবে এই খাদ্য সামগ্রী ত্রাণ হিসেবে পাঠানো হয়েছে কি না- তা জানা যায়নি।

ইরান এয়ারের একজন মুখপাত্রের বরাত দিয়ে ওই প্রতিবেদনে বলা হয়েছে, এখন পর্যন্ত আমাদের ৫টি বিমান ফল ও তরকারি নিয়ে কাতারে পৌঁছেছে। খাদ্য সামগ্রী নিয়ে আরও একটা বিমান শিগগির কাতারের উদ্দেশ্যে রওনা দেবে। এছাড়া ৩৫০ টন খাবার নিয়ে তিনটি জাহাজ নৌপথে শিগগির কাতারের উদ্দেশে রওনা দেবে।

প্রসঙ্গত, কাতারের প্রয়োজনীয় খাদ্য সামগ্রীর ৪০ শতাংশই সৌদি আরব থেকে আমদানি করা হতো। কিন্তু গত সপ্তাহ থেকে কাতার-সৌদির সব স্থল সীমান্ত বন্ধ করে দেওয়া হয়েছে। ফলে খাদ্য সংকটের আশঙ্কা করা হচ্ছিল।

অন্যদিকে কাতারের এয়ারওয়েজের বিমানের জন্য প্রতিবেশী ৫টি রাষ্ট্র তাদের আকাশসীমা বন্ধ করে দেওয়ার পর সেগুলো চলাচলের জন্য আকাশসীমা উন্মুক্ত করে দিয়েছে ইরান।

বিশেষজ্ঞরা বলছেন, শিয়া-নেতৃত্বাধীন ইরান ও সুন্নি-নেতৃত্বাধীন সৌদি আরবের মধ্যে দীর্ঘদিন ধরে প্রতিদ্বন্দ্বিতা চলছে। ইরানের সঙ্গে কাতারের ঘনিষ্ঠতাই বর্তমান সংঘাতের অন্যতম কারণ বলে ধারণা করা হচ্ছে। এখন কাতারে ইরানের খাদ্য সামগ্রী পাঠানোর ফলে এই সংঘাত আরও জটিল হবে বলে তারা ধারণা করা হচ্ছে।

বর্তমান পরিস্থিতিতে কাতারের সঙ্গে প্রতিবেশী ৫ দেশের সংঘাত সমাধানে মধ্যস্থতার চেষ্টা করভে মধ্যপ্রাচ্যের আরেক দেশ কুয়েত।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ