ইফতারে লুচি-আলুর দম
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ইফতারে লুচি-আলুর দম

সারাদিন রোজা রাখার পর ইফতারের টেবিলে সবাই একটু নতুন চমক খুঁজে থাকে। তবে শুধু খেলেই তো হবে না, পরিবারের ছোট-বড় সবার পছন্দ আর পুষ্টির মানের দিকেও খেয়াল রাখতে হবে। প্রতিদিন ছোলা-মুড়ি, পেঁয়াজু, নানান ধরনের চপ আর বেগুনী ছাড়াও ইফতারে খেতে পারেন মজাদার লুচি আলুর দম। তাছাড়া স্বাদের উপর নির্ভর করে লুচি মাংস, মিষ্টি বা ডাল-সবজি দিয়েও খেতে পারেন।

তাই আজ এই বৃষ্টিমুখর দিনে ইফতারে রাখতে পারেন লুচি-আলুর দম।

মজাদার লুচি-আলুর দম

লুচি
লুচি তৈরিতে যা যা লাগবে, ময়দা ১ কাপ, লবণ ১ চিমটি, ঘি ১ চা চামচ, পানি পরিমাণ মত, ভাজার জন্য সয়াবিন তেল।

যেভাবে বানাবেন
ময়দা, লবণ ও ঘি একসঙ্গে মেশাতে হবে। অল্প করে পানি মিশিয়ে ময়ান বানাতে হবে। ময়ান তৈরি হয়ে গেলে ও নরম হলে ভেজা একটি সুতি কাপড় দিয়ে ঢেকে রাখতে হবে ২০ মিনিট। এরপর ময়ান থেকে ছোট ছোট বল বানিয়ে রুটির মত পাতলা করে বেলে নিতে হবে। এবার ডুবো তেলে ভেজে নিলেই তৈরি হবে লুচি।

আলুর দম
আলুর দম সব চাইতে মজাদার হয় নতুন আলু দিয়ে কিংবা বগুড়ার আলু দিয়ে তৈরি করলে। বানাতে এমন কোনো বাড়তি সময় লাগে না, এবং পরিবেশন করা যায় ভাত- লুচি, রুটি ও পরোটার সঙ্গেও।

উপকরণ:
আলু ডুমো করে কাটা- ২ কাপ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, পিঁয়াজ বেরেস্তা ১/৪ কাপ, হলুদ গুঁড়া ১/৪ চা চামচ, মরিচ গুঁড়া ১/২ চা চামচ, ধনিয়া গুঁড়া ১/২ চা চামচ, জিরা ভাজা গুঁড়া ১/২ চা চামচ, কাঁচা মরিচ ফালি ইচ্ছেমত, পাঁচ ফোড়ন ১ চা চামচ, তেল ২ টেবিল চামচ, ঘি ১ টেবিল চামচ, ধনেপাতা ইচ্ছেমত, লবণ স্বাদমত। চাইলে রসুনের কোয়াও দিতে পারেন বেশ কয়েকটি।

আলুর দম। ছবি সংগৃহীত।

প্রণালী:
এক চিমটি হলুদ দিয়ে আলু আধা সিদ্ধ করে পানি ঝরিয়ে নিন। কড়াইতে তেল দিয়ে আদা ও রসুন বাটা দিয়ে একটু ভাজুন। হলুদ, মরিচ, ধনিয়া ও লবণ দিন। অল্প পানি দিয়ে ভালো করে কষান। আলু দিয়ে দিন, অল্প একটু পানি দিন। ফুটে উঠলে পিঁয়াজ বেরেস্তা ও জিরা গুঁড়া দিয়ে দিন। ঢাকনা দিয়ে রান্না করুন। পানি টেনে আসলে ভালো করে নেড়ে আলুগুলো একটু ভাঙ্গা ভাঙ্গা করে দিন।

এবার আরেকটা প্যানে ঘি গরম করুন, তাতে পাঁচ ফোড়ন দিয়ে দিন। এবং পুরো মিশ্রণটা আলুর মাঝে ঢেলে দিয়ে বাগাড় দিন। খেয়াল রাখবেন পাঁচ ফোড়ন যেন পুড়ে না যায়, তাতে পুরো খাবারে তিতা ভাব চলে আসবে। গরম গরম লুচির সাথে পরিবেশন করুন।

অর্থসূচক/টি এম/কে এম

এই বিভাগের আরো সংবাদ