'মনিটরিংয়ের কারণে নিত্যপণ্যের দাম বাড়েনি'
today-news
brac-epl
প্রচ্ছদ » অর্থনীতি

‘মনিটরিংয়ের কারণে নিত্যপণ্যের দাম বাড়েনি’

পবিত্র রমজানে নিত্য প্রয়োজনীয় দ্রব্যের বাজারে যাতে অস্থিতিশীল পরিস্থিতি বিরাজ করতে না পারে সেজন্য বাণিজ্য মন্ত্রণালয় ঢাকা মহানগরীতে প্রতিদিন ২ টি করে মোট ১৪টি টিম বিভিন্ন বাজারে মনিটরিং কার্যক্রম পরিচালনা করছে। এসব কার্যক্রমের কারণে এ বছর নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম বাড়েনি।

জাতীয় সংসদের ‘বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ২১তম বৈঠকে এসব তথ্য জানানো হয়েছে।

Mudi Bazarআজ রোববার সংসদ ভবনে অনুষ্ঠিত এই সভায় কমিটি’র সভাপতি মো. তাজুল ইসলাম চৌধুরীর সভাপতিত্ব করেন। বৈঠকে কমিটি সদস্য বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, মো. মোতাহার হোসেন, ওয়ারেসাত হোসেন বেলাল, মো. ছানোয়ার হোসেন, মোহাম্মদ হাছান ইমাম খান এবং আ.ক.ম বাহাউদ্দিন অংশগ্রহণ করেন।

বিগত ২০তম সভায় গৃহীত সিদ্ধান্তগুলোর বাস্তবায়ন অগ্রগতি, টিসিবির কার্যক্রম এবং দ্রব্যমূল্য নিয়ন্ত্রন সম্পর্কে বৈঠকে আলোচনা করা হয়।

বৈঠকে জানানো হয় যে, পবিত্র রমজান মাস উপলক্ষ্যে সাশ্রয়ী মূল্যে চিনি ছোলাসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য নিয়ন্ত্রনের লক্ষ্যে টিসিবি কর্তৃক স্থানীয় বাজার থেকে সংগ্রহ বা আন্তর্জাতিক বাজার থেকে আমদানি করে  ৩ হাজার মেট্রিক টন চিনি,  ২ হাজার হাজার মেট্রিক টন ছোলা, ১ হাজার মেট্রিক টন বোতলজাত সয়াবিন তেল, ২ হাজার হাজার মেট্রিক টন মশুর ডাল, ও ১৩ মেট্রিক টন খেজুর দেশের বিভিন্ন বাজারে বিক্রি করা হচ্ছে।

টিসিবি কার্যালয় সমূহে অবস্থিত খুচরা বিক্রয় কেন্দ্র ছাড়াও ঢাকা মহানগরীতে ৩৩টি, চট্টগ্রাম মহানগরীতে ১০টি, ৬টি বিভাগীয় শহরের প্রতিটিতে ৫টি করে এবং অবশিষ্ট ৫৬টি জেলা শহরে প্রতিটিতে ২টি করে মোট ১৮৫ টি ভ্রাম্যমান ট্রাকের মাধ্যমে সারাদেশে বিতরণের প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করা হয়েছে।

পবিত্র রমজান মাসে টিসিবি বিভাগীয় শহরে কম দামে মানসম্মত দ্রব্য সরবরাহ করায় কমিটি সন্তোষ প্রকাশ করে এবং আগামীতে এই কার্যক্রম আরো জোরদার করার সুপারিশ করা হয়। একই সাথে জেলা এবং উপজেলা শহরে ও যাতে টিসিবির পণ্য মানুষ সহজে পেতে পারে সেজন্য মনিটরিং ব্যবস্থা আরো জোরদার করার পরামর্শ দেয়া হয়।

দেশের বাইরে বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন বিভিন্ন আন্তর্জাতিক মেলায় অংশগ্রহনের ক্ষেত্রে নির্দিষ্ট মান বজায় রাখার জন্য সংসদীয় সাব কমিটি এবং বাণিজ্য মন্ত্রীর সাথে আলোচনাক্রমে সংসদীয় কমিটির সদস্যদের অন্তর্ভুক্ত করে মেলায় অংশগ্রহণের সুপারিশ করা হয়।

বাণিজ্য মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিবসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন।

এসএম

এই বিভাগের আরো সংবাদ