আকারে বড় হলেই ভালো বাজেট হয় না: বিএনপি
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

আকারে বড় হলেই ভালো বাজেট হয় না: বিএনপি

শুধু আকারে বড় হলেই ভালো বাজেট হয় না বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

আজ রোববার গুলশানে বিএনপির কার্যালয়ে আগামী ২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে প্রতিক্রিয়ায় দলের পক্ষ থেকে এ মন্তব্য করেন।

তিনি বলেন, যে সরকার নির্বাচিত হয়নি, জনগণের কাছে তার কোনো দায়বদ্ধতা থাকতে পারে না। এই বাজেট বঞ্চনার বাজেট, এটা প্রতারণার বাজেট; এটা মানুষকে বোকা বানানোর বাজেট। এই বাজেট জনগণের কাছে গ্রহণযোগ্য নয়।

Mirza Fakrul Islam Alamgir

বিএনপির ভারপ্রাপ্ত মহা সচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর: ফাইল ছবি

গত ১ জুন জাতীয় সংসদে ৪ লাখ ২৬৬ কোটি টাকার প্রস্তাবিত বাজেট পেশ করেন অর্থমন্ত্রী আবুল মাল মুহিত। দেশের সর্ববৃহৎ এ বাজেটের বেশ কিছু বিষয় নিয়ে ইতোমধ্যে সমালোচনা ঝড় উঠেছে।

বাজেট পেশ করার পর বিএনপির নেতারা বিভিন্ন অনুষ্ঠানে তাদের প্রতিক্রিয়া জানালেও দলের পক্ষ থেকে কোনো আনুষ্ঠানিক কিছু জানানো হয়নি।

আজ দলের পক্ষ থেকে আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানানো হলো।

এবারের বাজেটে স্লোগান- ‘উন্নয়নের মহাসড়কে বাংলাদেশ : সময় এখন আমাদের’। এ প্রসঙ্গে মির্জা ফখরুল বলেন, ‘কিন্তু এই “উন্নয়নের মহাসড়ক” খানাখন্দকে ভরা। এর ওপর দিয়ে চলতে গেলে পদে পদে দুর্ঘটনার আশঙ্কা।’

‘বড়’ এই বাজেটের সমালোচনা করে তিনি বলেন, ‘আকার বড় করা হলেই ভালো বাজেট হয় না।’

মির্জা ফখরুল বলেন, ‘বাজেটের মধ্যে ১ লাখ ১২ হাজার ২৭৫ কোটি টাকার ঘাটতি দেখানো হয়েছে। এই বাজেটের অর্থ কী? এই বিরাট বাজেট ধাপ্পাবাজি ছাড়া আর কিছু না। এই বাজেট মানুষকে বোকা বানানোর বাজেট, এটি প্রতারণার বাজেট।’

তিনি আরও বলেন, ‘এই বাজেট বিশ্লেষণ করে আমরা যুগপৎ বিস্মিত, ক্ষুব্ধ এবং হতাশ। অতীত অভিজ্ঞতার আলোকে আমরা বলতে পারি, এই বাজেট বাস্তবায়নযোগ্য নয়। কেবল অলীক স্বপ্ন-কল্পনাই এই প্রস্তাবিত বাজেটের ভিত্তি।’

বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী প্রমুখ এসময় উপস্থিত ছিলেন।

এস

এই বিভাগের আরো সংবাদ