পরমাণু শক্তি কমিশন বিল-২০১৭ জাতীয় সংসদে উত্থাপন
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

পরমাণু শক্তি কমিশন বিল-২০১৭ জাতীয় সংসদে উত্থাপন

বাংলাদেশে পরমাণু শক্তির শান্তিপূর্ণ ব্যবহার, উন্নয়ন, প্রসার তৎসংশ্লিষ্ট বিষয়াদি সম্পাদনে বিদ্যমান আইন যুগোপযোগী করার বিধানের প্রস্তাব দিয়ে জাতীয় সংসদে বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন বিল-২০১৭ উত্থাপন করা হয়েছে।

আজ রোববার বিলটি উত্থাপন করেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। বিলে বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন আদেশ-১৯৭৩ এর অধীন প্রতিষ্ঠিত বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন প্রস্তাবিত বিলের বিধান অনুযায়ী একইভাবে বহাল রাখার বিধান করা হয়েছে।

parliament

জাতীয় সংসদ -ফাইল ছবি

বিলে কমিশনের প্রধান কার্যালয় ঢাকায় স্থাপন ও প্রয়োজনে সরকারে অনুমোদনে দেশের যেকোনো স্থানে একাধিক শাখা কার্যালয় স্থাপনের প্রস্তাব করা হয়েছে। এছাড়া বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ে অভিজ্ঞতাসম্পন্ন ১ জন চেয়ারম্যান ও অনধিক ৪ জন সদস্য সমন্বয়ে কমিশন গঠনের প্রস্তাব করা হয়েছে এই বিলে।

কমিশনের চেয়ারম্যান এবং সদস্যদের নিয়োগ, মেয়াদ ও পদত্যাগ, প্রধান নির্বাহী, কমিশনের সভা, কমিশনের কার্যাবলী, অর্থ উপদেষ্টা ও সচিব নিয়োগ, বিশেষজ্ঞ কমিটি গঠন, আবিষ্কার, উদ্ভাবনসহ মেধাস্বত্ব, কোম্পানি গঠন, বাজেট প্রণয়ন, কমিশনের প্রতিবেদন, কমিশনের জনবল কাঠামো, তহবিল, হিসাব রক্ষণ ও নিরীক্ষা, গোপনীয়তা, জনসেবক, ক্ষমতা, বিধি-প্রবিধি প্রণয়নের ক্ষমতাসহ সংশ্লিষ্ট বিষয়ে সুনির্দিষ্ট বিধানের প্রস্তাব করা হয়েছে।

পরীক্ষা-নিরীক্ষা করে ১ মাসের মধ্যে সংসদে রিপোর্ট প্রদানের জন্য বিলটি বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে প্রেরণ করা হয়।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ