বিশ্বের সবচেয়ে বড় ৪টি স্টেডিয়াম
today-news
brac-epl
প্রচ্ছদ » টুকিটাকি

বিশ্বের সবচেয়ে বড় ৪টি স্টেডিয়াম

স্টেডিয়ামের প্রচলন সেই প্রাচীনকাল থেকেই বিদ্যমান। খেলার উপভোগ্যতা, উত্তেজনা ও আরামদায়কতা অনেকাংশেই নির্ভর করে একটি উপযুক্ত স্টেডিয়ামের উপর। কোন জাতি কতটা গুরুত্ব দিয়ে স্টেডিয়াম তৈরি করেছে তা দেখেই বলা যায় তারা খেলাধুলার প্রতি ঠিক কতটা রুচিবান। এখানে জুন, ২০১৭ সাল পর্যন্ত বিশ্বের সবচেয়ে বড় স্টেডিয়ামগুলোর ৪ টির সম্পর্কে আলোকপাত করা হলো।

মিশিগান স্টেডিয়াম

১. মিশিগান স্টেডিয়াম (যুক্তরাষ্ট্র)
মিশিগান বিশ্ববিদ্যালয়ের নিজস্ব স্টেডিয়াম। কোনো কলেজ বা বিশ্ববিদ্যালয়ের নিজস্ব স্টেডিয়ামের মাঝে এটি সবার সেরা। ডাকনাম ‘দ্য বিগ হাউজ’। ১৯২৭ সালে এটি প্রস্তুত হয়। মূলত শিক্ষা প্রতিষ্ঠানের খেলাই এখানে অনুষ্ঠিত হয়। তবে মাঝে মাঝে বাইরের খেলাও অনুষ্ঠিত হতে দেখা যায়। যেমন ২০১৪ সালে ম্যানচেস্টার ইউনাইটেড ও রিয়াল মাদ্রিদের খেলার ভেন্যু ছিল এই মাঠ। ঐ খেলায় পুরো স্টেডিয়াম দর্শকে দর্শকারণ্য হয়ে গিয়েছিল। উপস্থিত দর্শকের পরিমাণ ছিল ১ লক্ষ ৯ হাজার ৩১৮ জন।

ওহায়ো স্টেডিয়াম

২. ওহায়ো স্টেডিয়াম (যুক্তরাষ্ট্র)
ওহায়ো স্টেট ইউনিভার্সিটি ক্যাম্পাসে এটি অবস্থিত। তৈরি করা হয় ১৯২২ সালে। ঐ বছরের ৭ অক্টোবর এর মাঝে প্রথম খেলা অনুষ্ঠিত হয়। শুরুতে এতে ৬৬ হাজার পরিমাণ দর্শক স্থান দেবার ক্ষমতা ছিল। বছরে বছরে সংস্কার ও উন্নয়ন করতে করতে এর দর্শন ধারণ ক্ষমতা এসে দাঁড়ায় এক লক্ষের উপরে। ২০১৬ সালে অনুষ্ঠিত একটি ম্যাচে এখানে ১ লক্ষ ১০ হাজারেরও বেশি দর্শক সমাগম হয়েছিল।

মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড

৩.মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড (অস্ট্রেলিয়া)
১৯৩৮ সালের নভেম্বরে এটি স্থাপিত হয়। এটি অনেকের কাছে ‘দ্য জি’ নামেও পরিচিত। ১৯৫৬ সালের সামার অলিম্পিকের প্রধান স্টেডিয়াম হিসেবে ব্যবহৃত হয়েছিল এটি। ২০০৬ সালের কমনওয়েলথ গেমস সহ দুটি বিশ্বকাপ ক্রিকেট অনুষ্ঠিত হয় এখানে। অস্ট্রেলিয়াতে এটিই সবচেয়ে বৃহৎ স্টেডিয়াম। পাশাপাশি ক্রিকেট স্টেডিয়ামের মাঝেও সবচেয়ে বড় এটি। উপরে বৃহৎ যতগুলো স্টেডিয়ামের উল্লেখ আছে তাদের কোনোটিই ক্রিকেট স্টেডিয়াম নয়। এটিই একমাত্র ক্রিকেট স্টেডিয়াম যা বিশ্বের সেরা ১০টি স্টেডিয়ামের মাঝে নিজের অবস্থান তৈরি করে নিয়েছে।

বিভার স্টেডিয়াম

৪. বিভার স্টেডিয়াম (যুক্তরাষ্ট্র)
পেনসিলভানিয়া স্টেট কলেজে এটি অবস্থিত। ২০০১ সালে সংস্কার করার আগে এর দর্শক ধারণক্ষমতা ছিল ১২ হাজারের সামান্য বেশি। সংস্কারের পরে বর্ধিত আকারে এর ধারণক্ষমতা দাঁড়ায় এক লক্ষ ৬ হাজারের উপরে। এটি হয়ে দাঁড়ায় যুক্তরাষ্ট্রের দ্বিতীয় বৃহত্তম স্টেডিয়াম। সংস্কারের পর এতে রেস্ট রুম, উন্নত ওয়াশরুম, নতুন স্কোরবোর্ড, স্ক্রিনে স্বল্প সময়ে রিপ্লে দেখানোর ক্ষমতা, ৬০টি স্কাইবক্স ইত্যাদি যুক্ত হয়। ২০০২ সালে এখানে সবচেয়ে বেশি দর্শক সমাগম হয়েছিল। ১৪ই সেপ্টেম্বরের একটি খেলায় সেখান ১ লক্ষ ১০ হাজার ৭৫৩ জন দর্শক ছিল।

তথ্য সূত্র : ইন্টারনেট

অর্থসূচক/টি এম/কে এম

এই বিভাগের আরো সংবাদ