শামান্নাজ সুপার অয়েলের চেয়ারম্যান ও এমডির বিরুদ্ধে ওয়ারেন্ট জারি
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

শামান্নাজ সুপার অয়েলের চেয়ারম্যান ও এমডির বিরুদ্ধে ওয়ারেন্ট জারি

ঋণ নিয়ে তা পরিশোধ না করা ও চেক ডিসঅনারের মামলায় চট্টগ্রামের শামান্নাজ সুপার অয়েল লিমিটেডের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালকের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে আদালত। চলতি মাসের ৬ তারিখে এই পরোয়ানা জারি করা হয়।

সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

চট্টগ্রামের প্রভাবশালী ব্যবসায়ী শাহাবুদ্দিন আলম শামান্নাজ সুপার অয়েলের ব্যবস্থাপনা পরিচালক। আর তার স্ত্রী ইয়াসমিন কোম্পানিটির চেয়ারম্যান।

সূত্র মতে, শামান্নাজ সুপার অয়েল পুঁজিবাজারের তালিকাভুক্ত কোম্পানি ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেড প্রায় ৩০ কোটি টাকা ঋণ নেয়। কিন্তু ঋণ নেওয়ার পর থেকেই তা পরিশোধে টালবাহানা করছে। অনেক দেনদরবারের পর এক পর্যায়ে কোম্পানিটি ইন্টারন্যাশনাল লিজিংকে কয়েকটি চেক দেয়। কিন্তু চেক ব্যাংককে জমা দেওয়া হলেও একাউন্টে পর্যাপ্ত টাকা না থাকায় ব্যাংক টাকা দেয়নি।

এমন অবস্থায় শামান্নাজ সুপার অয়েলের চেয়ারম্যান ইয়াসমিন আলম ও ব্যবস্থাপনা পরিচালক শাহাবুদ্দিন আলমের বিরুদ্ধে মামলা করে ইন্টারন্যাশনাল লিজিং। পরে ওই মামলায় চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালকের বিরুদ্ধে গ্রেফতারি ওয়ারেন্ট জারি করে হাইকোর্ট। গ্রেফতারি ওয়ারেন্ট ইতোমধ্যে চট্টগ্রাম পুলিশ সুপারের কাছেও পাঠিয়ে দিয়েছে আদালত।

এ বিষয়ে ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেডের কোম্পানি সচিব রফিকুল ইসলাম খান অর্থসূচককে বলেন, ঋণ নেওয়ার পর থেকে কোম্পানিটি বিভিন্নভাবে ঘুরাচ্ছে। এক পর্যায়ে চেক দিলেও হিসাবে পর্যাপ্ত টাকা রাখেনি। ফলে বাধ্য হয়ে আমরা আইনী ব্যবস্থা নিয়েছি।

এ বিষকে শামান্নাজ সুপার অয়েল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালকের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করা হলেও তাকে পাওয়া যায়নি। তার মোবাইলে ফোন করা হলে তিনি তা রিসিভ করেননি। তবে কোম্পানিটির প্রশাসন বিভাগের ম্যানেজার বলেন, বিষয়টি আমি জানি, তবে পুরোপুরি না। এই বিষয় দেখার জন্য আমারে আলাদা টিম আছে।

চেক ডিজঅনারের বিষয়ে তিনি বলেন, এ বিষয়ে আমাদের ফিন্যান্স বিভাগ বিস্তারিত বলতে পারবে। তবে আমরাও আইন অনুযায়ী আগাচ্ছি।

জানা গেছে, শামনাজ সুপার অয়েলের কাছে কয়েকটি ব্যাংকও কয়েকশ কোটি টাকা পায়। প্রতিষ্ঠানটি এসব ব্যাংক থেকে ঋণ নিয়ে তা পরিশোধ করেনি। সুদে-আসলে ওইসব ঋণের পরিমাণ ৪ থেকে ৫শ কোটি টাকা হতে পারে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

উল্লেখ, কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক শাহাবুদ্দিন আলম মার্কেন্টাইল ব্যাংকের পরিচালক। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা শেষ করে ১৯৯৮ সালে ব্যবসা শুরু করেন। তিনি এস.এ গ্রুপের চেয়ারম্যান। এই গ্রুপটি বিভিন্ন খাদ্য পণ্য, পেপার, রিফাইনারি এবং ইনফাস্ট্রাক্চার প্রজেক্টের ব্যবসা করে।

অর্থসূচক/গিয়াস

এই বিভাগের আরো সংবাদ