২৬৬ রানের টার্গেটে নেমেই হোঁচট
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

২৬৬ রানের টার্গেটে নেমেই হোঁচট

চ্যাম্পিয়ন্স ট্রফির অষ্টম আসরে টিকে থাকতে হলে বাংলাদেশকে ২৬৬ রান টপকে জিততে হবে আজকের ম্যাচে। কিন্তু লক্ষ্য তাড়া করতে নেই হোঁচট খেল টাইগাররা। ইনিংসের প্রথম বলেই এলবিডব্লিউ এর ফাঁদে পড়ে সাজ ঘরে ফিরলেন তামিম ইকবাল।

আসরের নবম ম্যাচে বাংলাদেশকে ২৬৬ রানের লক্ষ্য দিয়েছে নিউ জিল্যান্ড। টসে জিতে প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ২৬৫ রান সংগ্রহ করে।

দলটির অধিনায়ক কেন উইলিয়ামসন করেন ৫৭ রান আর টেইলর করে সর্বোচ্চ ৬৩ রান। মোসাদ্দেক ১৩ রানে নিয়েছন তি উইকেট আর তাসকিন ৪৩ রান দিয়ে নিয়েছেন ২ উইকেট।

কার্ডিফের সোফিয়া গার্ডেন্সে বাংলাদেশ সময় আজ শুক্রবার সাড়ে ৩টায় ম্যাচটি শুরু হওয়ার কথা ছিল। আউটফিল্ড ভেজা থাকায় সাড়ে ৪টায় শুরু হয় ম্যাচটি। টস জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন।

মার্টিন গাপটিল-লুক রনকির ওপেনিং জুটি ভালো শুরু এনে দিয়েছিল নিউ জিল্যান্ডকে। কিউইদের ওপেনিং জুটি তুলেছে ৪৬ রান। কিন্তু তাসকিনকে উড়িয়ে মারতে গিয়ে মিড অনে মোস্তাফিজুর রহমানের সহজ ক্যাচ দিয়ে রনকি ফেরেন নিজের ১৬ রানের মাথায়।

এরপর ৩০ রান করা মার্টিন গাপটিলের সঙ্গে ক্রিজে যোগ দেন কেন উইলিয়ামসন। তবে এর পরে ক্রিজে বেশি সময় স্থায়ী হতে পারেন নি গাপটিল। রুবেল হোসেনের একটু ভেতরে ঢোকা বল জায়গায় দাঁড়িয়ে খেলতে গিয়ে ব্যাট ছোঁয়াতে পারেননি গাপটিল। চারটি চার আর একটি ছক্কায় ৩৫ বলে ৩৩ রান করে ফেরেন তিনি।

তখন স্কোর ৬৯/২। উইলিয়ামসনের সঙ্গে ক্রিজে যোগ দেন রস টেইলর। উইলিয়ামসন আর টেইলর জুটি কিউইদের বেশ এগিয়ে নিয়েছেন অনেক দূর। তবে দলীয় ১৫২ রানে রান আউট হয়ে সাজঘরে ফেরেন উইলিয়ামসন। ততোক্ষণে অবশ্য ব্যক্তিগত ৫৭ রান করে ফেলেন তিনি।

এরপর টেইলরকে সঙ্গ দিতে ক্রিজে আসেন নেইল ব্রুম। এরপর টেইলর ভয়ংকর হয়ে হতে শুরু করেন। তবে  দলের সংগ্রহ দুইশ পার করার পর ফিরেছেন রস টেইলর। তাসকিন আহমেদের স্লোয়ারে স্কুপ করতে গিয়ে শর্ট ফাইন লেগে মুস্তাফিজুর রহমানকে সহজ ক্যাচ দিয়েছেন তিনি। ৮২ বলে ৬৩ রান করতে ৬টি চার হাঁকিয়েছেন টেইলর।

তখন ৩৯ ওভার শেষে নিউজিল্যান্ডের স্কোর ২০১/৪। ২৮ রান করা নেইল ব্রুমের সঙ্গে ক্রিজে যোগ দেন জিমি নিশাম। তিনি দলের রানের চাকায় গতি আনতে শুরু করেন। কিন্তু নিজের ২৪ বলে ২৩ রানের মাথায় গিয়ে ইনিংসটি থেমে যায়।

এদিকে দলের ২২৮ রানের মাথায় মোসাদ্দেকের বলে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন নেইল ব্রুম। ফেরার আগে অবশ্য নিজেও ও দলের জন্য করেছেন ৩৬ রান।

ব্রুমের পরে ক্রিজে আসেন কোরে অ্যান্ডারসন। কিন্তু রানের খাতা খোলার আগেই মোসাদ্দেকের দ্বিতীয় শিকার হন তিনি।

এরপর ক্রিজে আসেন সান্টার। তিনি শেষ পর্যন্ত ১৪ রানে অপরাজিত থাকেন। তবে আরেক প্রান্তে আসা মিল্ন ৭ রান করে ফিরে গেলে ক্রিজে আসেন টিন সাউদি। তিনি অবশ্য মাত্র ৫ বল খেলে ১০ রান যোগ করেন দলের সঞ্চয়ে।

বাংলাদেশের বোলারদের মধ্যে অধিনায়ক মাশরাফি ১০ ওভার বল করে ৪৫ দিয়ে উইকেট শূন্য রয়েছেন। তাসকিন ৮ ওভার বল করে ৪৩ রান দিয়ে নিয়েছেন ২ উইকেট। রুবেল ১০ ওভার বল করে ৬০ দিয়ে তুলে নিয়েছেন ১ উইকেট।

মোস্তাফিজ ৯ ওভার বল করে দিয়েছেন ৫২ রান। শেষ ওভারে নিয়েছেন একমাত্র উইকেট।

আর সাকিব ১০ ওভার বল করে ৫২রান দিয়ে আছেন উইকেট শূন্য। মোসাদ্দেক ৩ ওভার বল করে ১৩ রানে নিয়েছেন ৩  উইকেট।

আজকের ম্যাচে বাংলাদেশ দলের একাদশে দুইটি পরিবর্তন আনা হয়েছে। ইমরুল কায়েস ও মেহেদী হাসান মিরাজের পরিবর্তে একাদশে ডাক পেয়েছেন তাসকিন আহমেদ ও মোসাদ্দেক হোসেন।

প্রথম দুই ম্যাচ জিতে ইতোমধ্যে ‘এ’ গ্রুপ থেকে সেমিফাইনাল নিশ্চিত করেছে স্বাগতিক ইংল্যান্ড। এই গ্রুপ থেকে সেমি-ফাইনালে যাওয়ার সুযোগ রয়েছে অন্য তিন দলেরও। সবচেয়ে এগিয়ে রয়েছে অস্ট্রেলিয়া। তাদের ২টি ম্যাচ বৃষ্টির কারণে পরিত্যক্ত হওয়ায় ২ নিয়ে পয়েন্ট টেবিলে দ্বিতীয় স্থানে আছে দলটি।

অন্যদিকে ইংল্যান্ডের কাছে পরাজিত হওয়ার পর অস্ট্রেলিয়ার সঙ্গে খেলা ম্যাচটি ড্র হওয়ায় ১ পয়েন্ট আছে বাংলাদেশের ঝুলিতেও। অস্ট্রেলিয়ার সঙ্গে ড্র করার পর ইংল্যান্ডের কাছে পরাজিত হওয়ায় ১ পয়েন্ট পেয়েছে নিউ জিল্যান্ডও। তবে রান রেটিং পয়েন্টে এগিয়ে থাকায় পয়েন্ট টেবিলের তৃতীয় স্থানে আছে বাংলাদেশ। তাই আজকের ম্যাচে জয়ী দলের সেমি-ফাইনাল খেলার সম্ভাবনা থাকবে।

টি

এই বিভাগের আরো সংবাদ