ডিইউপিকে নিয়ে সরকার গঠনের ঘোষণা দিলেন মে
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ডিইউপিকে নিয়ে সরকার গঠনের ঘোষণা দিলেন মে

ডেমোক্র্যাট ইউনিয়নিস্ট পার্টির (ডিইউপি) সমর্থন নিয়ে সরকার গঠনের ঘোষণা দিলেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মে। আজ শুক্রবার সরকার গঠনের অনুমতি নিতে রানির সঙ্গে দেখা করার পর এ কথা বলেন থেরেসা মে। তিনি  আশা প্রকাশ করেন এই সরকার যুক্তরাজ্যকে ‘সংশয়মুক্ত’ ভবিষ্যৎ দিতে পারবে।

মে বলেন, বেশির ভাগ আসন এবং ভোটে জয়ী হওয়ার পর এখন কেবলমাত্র তার পার্টিই ‘বৈধ’ সরকার গঠন করতে পারে।

তিনি বলেন, বন্ধু ও মিত্রদের সঙ্গে নিয়ে ডিইউপির সঙ্গে একযোগে কাজ করে ব্রেক্সিট প্রক্রিয়া এগিয়ে নেওয়া হবে।

মে বলেন, আসুন সবাই মিলে একযোগে কাজ করি।

নির্বাচনের ফলে দেখা গেছে, টোরি সংখ্যাগরিষ্ঠ সরকার গঠনের জন্য প্রয়োজনীয় ৩২৬ আসনের চেয়ে ৮ টি আসন কম পেয়েছে।

ব্রেক্সিট প্রক্রিয়া এগিয়ে নিতে শুরুতেই পার্লামেন্টে বিরধিতার মুখে পড়ে নিজ অবস্থান আরও দৃঢ় করতে এপ্রিলে হঠাৎ করেই আগাম নির্বাচনের ঘোষণা দিয়েছিলেন মে।

নির্বাচনের ফলাফলে দেখা গেছে, মোট ৬৫০টি আসনের মধ্যে ৬৪৯টির ফল পাওয়া গেছে। এতে কনজারভেটিভ পার্টি পেয়েছে ৩১৮ আসন। আর লেবার পার্টি পেয়েছে ২৬১ আসন। এসএনপি ৩৫ আসন। লিব ডেম পেয়েছে ১২ আসন। অন্যান্য দল পেয়েছে ২৩ আসন।

স্থানীয় সময় বৃহস্পতিবার সকাল ৭টা থেকে রাত ১০টা পর্যন্ত যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনের ভোটগ্রহণ চলে। নির্বাচনে ভোটার ছিলেন প্রায় ৪ কোটি ৯ লাখ।

মাত্র দুই বছরের ব্যবধানে যুক্তরাজ্যে তৃতীয় জাতীয় এই নির্বাচনে ব্রিটিশ পার্লামেন্টের নিম্ন কক্ষ হাউস অব কমনসের মোট ৬৫০ আসনের বিপরীতে এবার মোট ৬৮টি দল ও ১৯১ জন স্বতন্ত্র প্রার্থীসহ মোট ২ হাজার ৩০৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন।

টি

এই বিভাগের আরো সংবাদ