যুক্তরাজ্য ঝুলন্ত পার্লামেন্ট
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

যুক্তরাজ্য ঝুলন্ত পার্লামেন্ট

যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে ক্ষমতাসীনস কনজারভেটিভ পার্টি বা বিরোধী লেবার পার্টি কোনো পক্ষই যে একক সংখ্যাগরিষ্ঠতা পাচ্ছে না তা এখন নিশ্চিত। নির্বাচনে বেশিরভাগ আসনের ফলাফলে কনজারভেটিভ পার্টি সবচেয়ে বেশি ৩১৮টি আসন পেয়েছে। অপর দিকে লেবার পার্টি জিতেছে ২৬১টি আসনে।

ফলে যুক্তরাজ্য শেষ পর্যন্ত একটি ঝুলন্ত পার্লামেন্টই পেতে যাচ্ছে। বিবিসির খবরে বলা হয়েছে এই নির্বাচনের ফলাফল প্রধানমন্ত্রী থেরেসা মের জন্য পুরোপুরি বিধ্বংসী। কারণ সরকারের মেয়াদ শেষ হবার তিন বছর আগেই থেরেসা মে এই আগাম নির্বাচন ডেকেছিলেন। আশা ছিল ইউরোপীয় ইউনিয়নের ছেড়ে দেয়ার পর আরো বড় সংখ্যাগরিষ্ঠতা নিয়ে আলোচনার টেবিলে তার হাত শক্তিশালী হবে।

এদিকে এই নির্বাচন ব্রিটেনের রাজনীতিতে একটি বিশৃঙ্খল পরিস্থিতির সূচনা করবে বলে আশঙ্কা করা হচ্ছে। কনজারভেটিভ দলে মে তার পদ ধরে রাখতে পারবেন কি না তা নিয়ে আলোচনা শুরু হয়েছে।

লেবার নেতা জেরেমি করবিন মেকে পদত্যাগের আহ্বান জানিয়েছেন। তবে মে বলছেন দেশে স্থিতিশীলতার প্রয়োজন এবং তার দল সেই স্থিতিশীলতা নিশ্চিত করবে।

লেবারের ঝুলিতে যোগ হয়েছে ২৯টি নতুন আসন এবং কনজারভেটিভ ১৩টি আসন হারিয়েছে।

বিবিসি বলছে, মোট ৬৫০টি আসনের মধ্যে ৬৪৬টির ফল পাওয়া গেছে। এতে কনজারভেটিভ পার্টি পেয়েছে ৩১৮ আসন। আর লেবার পার্টি পেয়েছে ২৬১ আসন। এসএনপি ৩৫ আসন। লিব ডেম পেয়েছে ১২ আসন। অন্যান্য দল পেয়েছে ২৩ আসন।

স্থানীয় সময় বৃহস্পতিবার সকাল ৭টা থেকে রাত ১০টা পর্যন্ত যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনের ভোটগ্রহণ চলে। নির্বাচনে ভোটার ছিলেন প্রায় ৪ কোটি ৯ লাখ।

মাত্র দুই বছরের ব্যবধানে যুক্তরাজ্যে তৃতীয় জাতীয় এই নির্বাচনে ব্রিটিশ পার্লামেন্টের নিম্ন কক্ষ হাউস অব কমনসের মোট ৬৫০ আসনের বিপরীতে এবার মোট ৬৮টি দল ও ১৯১ জন স্বতন্ত্র প্রার্থীসহ মোট ২ হাজার ৩০৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন।

টি

এই বিভাগের আরো সংবাদ