'আবগারি শুল্ক নিয়ে নাটক হচ্ছে'
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

‘আবগারি শুল্ক নিয়ে নাটক হচ্ছে’

প্রধানমন্ত্রী বলেছেন, আবগারি শুল্ক একটু কমানো দরকার; এই বিষয়ে চিন্তা করছে সরকার। আর অর্থমন্ত্রী বলেছেন, আবগারি শুল্ক কমাবো না। এটা আসলে একটা নাটক; আবগারি শুল্ক নিয়ে নাটকই হচ্ছে।

আজ শুক্রবার জাতীয় প্রেসক্লাবে ‘মুক্তিযুদ্ধের চেতনায় কল্যাণ রাষ্ট্র গড়ে তুলবো, ২০১৭-১৮ বাজেট’ শীর্ষক সেমিনারে এসব কথা বলেন নাগরিক ঐক্যের আহ্ববায়ক মাহমুদুর রহমান মান্না।

তিনি বলেন, সামনে নির্বাচন; অনেকে বলছেন, এটি নির্বাচনকালীন বাজেট। এর মানে হচ্ছে, এই সরকার যেন আবার ক্ষমতায় যেতে পারে- সেই চিন্তা করেই বাজেট হয়েছে।

Mahmudur Rahman Manna

জাতীয় প্রেসক্লাবে ‘মুক্তিযুদ্ধের চেতনায় কল্যাণ রাষ্ট্র গড়ে তুলবো, ২০১৭-১৮ বাজেট’ শীর্ষক সেমিনার।

মান্না বলেন, বিভিন্ন মহল থেকে আবগারি শুল্ক কমানোর দাবি উঠেছে। এর পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী বলেছেন, আবগারি শুল্ক একটু কমানো দরকার; এটি কমানোর চিন্তা করছে সরকার। আর সংসদকে অর্থমন্ত্রী বলছেন, আমি আবগারি শুল্ক কমাবো না।

প্রস্তাবিত বাজেট কল্যাণমুখী নয়- উল্লেখ করে নাগরিক ঐক্যের আহ্ববায়ক বলেন, বাজেটের নামে ঐতিহাসিক রসিকতা করা হয়েছে। এই বাজেটে কল্যাণমুখী কিছুই নেই। বেশিরভাগ ক্ষেত্রে মিথ্যাচার ও তথ্যের জুয়াচুরি আছে। শুধু এই বাজেট নয়; এই পর্যন্ত যত বাজেট হয়েছে- তার কোনোটিই কল্যাণমুখী হয়নি। জনগণের কাঙ্ক্ষিত দলের সরকার গঠিত না হলে কল্যাণমুখী বাজেট আশা করা মুশকিল।

তিনি আরও বলেন, নির্বাচনে জেতার বাজেট ঘোষণা করেছে আওয়ামী লীগ। নির্বাচনে জিতবে হবে। জেতার জন্য এটাই নিয়ম।

ভ্যাট প্রসঙ্গে মাহমুদুর রহমান মান্না বলেন, যে ভ্যাট চালু করা হচ্ছে- সেটা তো ভোক্তা দিচ্ছে। আর কেউ দেয় না। বড় বাজেট করবার জন্য জনগণের উপর বেশি করে ট্যাক্স আরোপ করা হচ্ছে। সেই ট্যাক্স গরীব মানুষ, নিম্ন আয়ের মানুষের উপর চাপ বাড়াচ্ছে।

সেমিনারে ২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেট বিষয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন নাগরিক ঐক্যর সদস্য ডা. জায়েদুর রহমান। অন্যান্যের মধ্যে বাসদ একাংশের সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন, নাগরিক ঐক্যের কেন্দ্রীয় কমিটির সদস্য ফজলুল হক, কমরেড খালেকুজ্জামান উপস্থিত ছিলেন।

অর্থসূচক/রহমত/এমই/

এই বিভাগের আরো সংবাদ