দুই কোম্পানির কারখানায় তৈরি হবে স্কয়ারের ওষুধ
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

দুই কোম্পানির কারখানায় তৈরি হবে স্কয়ারের ওষুধ

ওষুধের বাড়তি চাহিদা পূরণ করার লক্ষ্যে নিজেদের কারখানার বাইরেও অন্য দুটি কোম্পানির কারখানায় ওষুধ উৎপাদন করবে স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড। কোম্পানি দুটি হচ্ছে নাফকো ফার্মা লিমিটেড ও শরীফ ফার্মাসিউটিক্যালস লিমিটেড। স্কয়ার ফার্মা সূত্রে এই তথ্য জানা গেছে।

আজ বৃহস্পতিবার স্কয়ার ফার্মার পরিচালনা পরিষদ কোম্পানি দুটির সঙ্গে সম্পাদিত ওষুধ উৎপাদন চুক্তি অনুমোদন করে। এ চুক্তির আওতায় কোম্পানি দুটি তাদের প্ল্যান্টে (কারখানা) স্কয়ার ফার্মাসিউটিক্যালসের বিদ্যমান বিভিন্ন পণ্য উৎপাদন করবে। পাশাপাশি কারখানা দুটিতে স্কয়ার কিছু নতুন পণ্যের উৎপাদনও করতে পারে।

কারখানা দুটিতে কী কী ওষুধ উৎপাদন করাবে স্কয়ার সে বিষয়ে কিছু জানা যায় নি। এছাড়া এই চুক্তির ফলে ওষুধ উৎপাদন ও বিক্রির পরিমাণ কতটুকু বাড়বে সে সম্পর্কেও কিছু জানায়নি স্কয়ার ফার্মাসিউটিক্যালস।

এদিকে নাফকো ফার্মা সূত্রে জানা গেছে, এটি নাফকো গ্রুপের একটি প্রতিষ্ঠান। এই গ্রুপটি কৃষি, তৈরি পোষাক, পশু ও মানবস্বাস্থ্য সংশ্লিষ্ট পণ্য উৎপাদন করে থাকে। নাফকো ফার্মা ২০১৫ সালে আনুষ্ঠানিকভাবে বাণিজ্যিক কার্যক্রম শুরু করে। অবশ্য এর আগেও কোম্পানিটিতে অনানুষ্ঠানিক উৎপাদন ছিল। কোম্পানিটি কিছুদিন সাব-কন্ট্রাক্টে রেনাটা লিমিটেডের জন্য ওষুধ উৎপাদন করেছে। কোম্পানি কর্তৃপক্ষের দাবি, তারা যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন এফডিএ’র মানদণ্ড সিজিএমপি (Current Good Manufacturing Practice) অনুসরণ করে কারখানা নির্মাণ করেছে।

অন্যদিকে শরীফ ফার্মাসিউটিক্যালস লিমিটেড শরীফ গ্রুপের একটি প্রতিষ্ঠান। এই গ্রুপের একটি অতিপরিচিত পণ্য হচ্ছে শরীফ মেলামাইন।

এই বিভাগের আরো সংবাদ