'দেশে বিদেশি বিনিয়োগ বেড়েছে প্রায় ৫%'
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

‘দেশে বিদেশি বিনিয়োগ বেড়েছে প্রায় ৫%’

দেশে বিদেশি বিনিয়োগ ৪ দশমিক ৫৪ শতাংশ বেড়েছে বলে জানিয়েছে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন বোর্ড (বিডা)।

আজ বৃহস্পতিবার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে ‘দ্য ওয়ার্ল্ড ইনভেস্টমেন্ট রিপোর্ট ২০১৭’ প্রকাশ উপলক্ষ্যে আয়োজিত এক অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপনকালে এ তথ্য জানান পলিসি রিসার্স ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক ড. আহসান এইচ মনসুর।

আজ বৃহস্পতিবার রাজধানীর সোনারগাঁও হোটেলে ওয়ার্ল্ড ইনভেস্টমেন্ট রিপোর্ট ২০১৭ প্রকাশ উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। ছবি মহুবার রহমান

তিনি তার প্রবন্ধে বলেন, প্রকৃতপক্ষে বাংলাদেশে বিদেশি বিনিয়োগ আগের যেকোনো সময়ের তুলনায় বেড়েছে। ২০১৫ সালের তুলনায় এবার ৯৭ দশমিক ৩৩ মিলিয়ন ডলার বা ৪ দশমিক ৫৪ শতাংশ বিনিয়োগ বেড়েছে। ২০১৬ সালে ২.৩ বিলিয়ন ডলার বিনিয়োগ হয়েছে; যা এর আগের বছর ছিল ২.২ বিলিয়ন ডলার।

“২০১৫ সালে ভারতে বিদেশি বিনিয়োগ ছিল ৪৪.১ বিলিয়ন ডলার। ২০১৬ সালে সেটি হয়েছে ৪৪.৫ বিলিয়ন ডলার। অর্থাৎ এক বছরে দেশটিতে বিদেশি বিনিয়োগ বেড়েছে ০.৪ বিলিয়ন ডলার বা দশমিক ৯ শতাংশ। সে হিসেবে বাংলাদেশের বিদেশি বিনিয়োগের গতি ভারতের চেয়ে প্রায় ৫ গুণ বেশি বলা যায়।”

আহসান এইচ মনসুর বলেন, বাংলাদেশে বিনিয়োগের ক্ষেত্রে যেসব খাতে বেশি বিনিয়োগ চাহিদা রয়েছে তার মধ্যে টেলিযোগাযোগ, বিদ্যুৎ, গ্যাস এবং টেক্সটাইল এগিয়ে রয়েছে। এক্ষেত্রে প্রধান ভূমিকা পালন করছে বিনিয়োগ এবং ডিজিটাল অর্থনীতি। এ ধারা অব্যাহত থাকলে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জন সম্ভব।

তিনি বলেন, যুক্তরাজ্য , চীন এবং ভারত প্রত্যাশিত বিনিয়োগের ক্ষেত্র খুঁজছে। এর জন্য তারা তথ্য-প্রযুক্তি, দেশের পেশাদারি সেবা, কৃষি ব্যবসায়ের প্রতি বেশি ঝুঁকছে।

বিডার চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলামের সভাপতিত্বে অন্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক প্রধান সমন্বয়ক আবুল কালাম আজাদ, বিডার নির্বাহী সদস্য অজিৎ কুমার পাল, বাংলাদেশ মহিলা চেম্বারের সভাপতি সেলিমা আহমদ প্রমুখ।

কাজী আমিনুল ইসলাম বলেন, ভারতের মতো দেশে বিদেশি বিনিয়োগকারীদের প্রতিশ্রুতির ৫০ শতাংশ বাস্তবায়ন হয়। আমাদের মতো দেশে সেটি হয় ৩ ভাগের ১ ভাগ। এই হার আমাদের হল ৩৬ শতাংশ। তবে এটি দিন দিন বৃদ্ধি পাচ্ছে। উন্নত হচ্ছে আমাদের ব্যবসার পরিবেশ। আগামী ৫ বছরে ডুয়িং বিজনেস সূচকে ১০০ নিচে আসবে বাংলাদেশ। এই লক্ষ্য নিয়েই আমরা কাজ করছি।

তিনি বলেন, ব্যবসার জন্য গ্যাস, বিদ্যুত একটি বড় উপাদান। বিদেশি বিনিয়োগকারীরা এই খাতেই বিনিয়োগ বাড়াচ্ছে। ইতোমধ্যে ১০ বিলিয়ন ডলারের চুক্তি হয়েছে। এর ৫০ শতাংশ বাস্তবায়ন হলেও চলতি বছরে শুধু বিদ্যুত খাতেই বিদেশি বিনিয়োগ ৫ বিলিয়ন হবে।

অর্থসূচক/গিয়াস/মুন্নাফ/এস

এই বিভাগের আরো সংবাদ