ঈদে মোটর সাইকেলে বাড়ি যাওয়া নয়
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ঈদে মোটর সাইকেলে বাড়ি যাওয়া নয়

ঈদে থাকে বাড়ি যাওয়ার তাড়া, স্বজনদের সঙ্গে ঈদ করতে ঈদের সময় যানবাহনগুলোতে স্বাভাবিকভাবেই বাড়তি চাপ থাকে। অতিরিক্ত মানুষের চাপে প্রতি বছরই ঈদে টিকিট স্বল্পতা দেখা যায়। ঈদের আগে বাসে-ট্রেনে টিকিট না পেয়ে এসময় অনেকেই কিছুটা নিরাপদে বাড়ি যেতে চড়ে বসেন মোটরসাইকেলে। তবে রাস্তায় বাড়তি যানবাহনের চাপ থাকায় এ সিদ্ধান্ত হয়ে উঠতে পারে বেশ ঝুঁকিপূর্ণ। আর ঈদের মোটরসাইকেল চালিয়ে দূরপাল্লার ভ্রমণ হয়ে উঠে বেশ প্রাণঝুঁকির। এমনিতেই মোটরসাইকেল চালাতে গিয়ে দুর্ঘটনার শিকার হন বহু মানুষ। প্রাণ হারানোর পাশাপাশি পঙ্গুত্বও বরণ করে থাকেন অনেকে।

এই ঈদে মোটরসাইকেলে আরোহনের উপর নিয়ন্ত্রণ আনতে যাচ্ছে পুলিশ। ছবিটি প্রতীকী।

তাছাড়া ঈদের আগে অনেকেই রোজা থেকে লম্বা দূরত্ব পাড়ি দেওয়ার ঝক্কি নিয়ে থাকেন। তাই অনেক সময় গাড়ি চালানোর সময় সচেতন থেকে মনোসংযোগ ধরে রাখতে পারাটা বেশ কষ্টসাধ্য, এতে করে দুর্ঘটনা ঘটার সম্ভাবনা অনেক বেড়ে যায়।

তাই এবার দুর্ঘটনা এড়ানোর জন্য ঢাকা থেকে বের হওয়ার পথগুলোতে হাইওয়ে পুলিশের সদস্যরা মোটরসাইকেল নিয়ন্ত্রণের কাজ করবেন বলে জানা গেছে। আসন্ন ঈদের আগে ও ঈদের পরের কয়েকদিন মহাসড়কগুলোতে মোটরসাইকেল চলাচল নিয়ন্ত্রণ করা হবে বলে জানিয়েছে হাইওয়ে পুলিশ। পুলিশের হাইওয়ে রেঞ্জের মহাপরিদর্শক (ডিআইজি) আতিকুল ইসলাম গতকাল বুধবার জানান, যারা দূরপাল্লার ভ্রমণে ঢাকা থেকে মোটরসাইকেল নিয়ে বের হবেন, তাদের ঢাকা থেকে বের হওয়ার পথ গুলোতেই আটকে দেওয়া হবে।

হাইওয়ের পুলিশ সূত্র জানিয়েছে, প্রতি ঈদেই মহাসড়কে মোটরসাইকেল চালাতে গিয়ে অনেকেরই দুর্ঘটনার শিকার হয়ে মৃত্যু পর্যন্ত ঘটে।  তাই এবারের ঈদে প্রাণহানি কমাতে ও সড়ক যোগাযোগ ব্যবস্থা নিয়ন্ত্রণে রাখতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

অর্থসূচক/সাদিয়া খান/কে এম

এই বিভাগের আরো সংবাদ