রাজশাহীতে আবারও পেঁয়াজের কেজি ১০০ টাকা

Onion20130927021126টানা অবরোধে রাজশাহীতে বেড়েই চলেছে পেঁয়াজের দাম। এবার নতুন পেঁয়াজের  দাম সেঞ্চুরিতে ঠেকলো। রাজশাহী মহানগরীর বাজারগুলোতে নতুন পুরাতন পেঁয়াজ প্রতিকেজি ১০০ টাকা দরে বিক্রি হচ্ছে। যা সাধারণ ক্রেতাদের নাগালের বাইরে। পেঁয়াজের দাম আবারও বৃদ্ধি পাওয়ায় ক্রেতারা এখন দিশেহারা এবং ক্ষুব্ধ।

 

এর আগে প্রতি কেজি পুরাতন পেঁয়াজের দাম ১১০ টাকায় ঠেকেছিল। অবরোধের আগে নতুন পেঁয়াজ বাজারে আসতে শুরু করায় দাম কমতে শুরু করে। স্বস্তি ফিরে এসেছিল ক্রেতাদের। সর্বশেষ বাজারে কেজি প্রতি পেঁয়াজ বিক্রি হয়েছিল ৫০ টাকা দরে। বিক্রেতাদের অভিযোগ দেশে টানা অবরোধ-হরতালের কারণে ৫০ টাকার পেঁয়াজ আবার বাড়তে বাড়তে বর্তমানে ১০০ টাকায় বিক্রি করতে হচ্ছে।

 

মহানগরীর পাইকারি ব্যবসায়ীদের অভিযোগ অবরোধের কারণে বাইরে থেকে পেঁয়াজ আমদানি করতে পারছে না তারা। মহানগরীর সাহেব বাজারের পাইকারি বিক্রেতা রাজু আহমদের বলেন, অবরোধের কারণে বাইরে থেকে কোনো পেঁয়াজ আমদানি করতে পারছে না তারা। গোডাউনের মজুদকৃত পেঁয়াজও শেষ পর্যায়ে এসেছে।

 

এদিকে দেশি পেঁয়াজ জমি থেকে উঠতে শুরু করলেও তা ক্রেতার চাহিদা পূরণ করতে পারছেন না। তার ওপর আবার অবরোধের কারণে মাঠ থেকে পেঁয়াজ বাজারে নিয়ে আসতে পারছেন না কৃষকরা।

 

বাঘা উপজেলার চরাঞ্চলের কৃষক বাবলু দেওয়ান জানান, তিনি এবার ১৬ বিঘা জমিতে পেঁয়াজ চাষ করে এবার বাম্পার ফলন পেয়েছেন। সেইসঙ্গে  আশানুরূপ মূল্যের চেয়ে অনেক বেশি পাচ্ছিলেন। কিন্তু টানা অবরোধের কারণে বাইরে থেকে পাইকারি ব্যবসায়ীরা আসতে না পারায় পেঁয়াজের দাম কমে যায়। তাই পেঁয়াজ নিয়ে মহা বিপাকে পড়েছেন তিনি।

কৃষকদের অভিযোগ অবরোধের কারণে তারা ঠিকমতো যানবহন ভাড়া করতে পারছেন না। ফলে বাজারে পেঁয়াজ নিয়ে আসতে পারছেন। সব মিলিয়ে আমদানি করা পেঁয়াজের মজুদ না থাকা এবং নতুন দেশি পেঁয়াজ বাজারে আসতে না পারায় এই মূল বৃদ্ধির কারণ হিসেবে জানিয়েছেন বিক্রেতারা।

এআর